ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

শি জিনপিংকে জেলেনস্কির চিঠি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
শি জিনপিংকে জেলেনস্কির চিঠি

যুদ্ধ পরিস্থিতির মধ্যেই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সংলাপ করতে চান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ লক্ষ্যে তিনি একটি চিঠিও পাঠিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি চীনের নেতা শি জিনপিংকে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়ে একটি চিঠি লিখেছেন। চিঠিটি সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে চীনা প্রতিনিধি দলের কাছে হস্তান্তর করা হয়েছে। বুধবার (১৮ জানুয়ারি) জেলেনস্কির স্ত্রী ওলেনা জেলেনস্কা এ তথ্য জানিয়েছেন।

এতে আরও বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে প্রেসিডেন্ট জেলেনস্কি বারবার শি জিনপিংয়ের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছেন। তিনি আশা করেছেন যে, বেইজিং হয়তো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর তার প্রভাব ব্যবহার করবে।

জেলেস্কির স্ত্রী ওলেনা জেলেনস্কা সাংবাদিকদের বলেন, ‘এটি একটি ইঙ্গিত ও সংলাপের আমন্ত্রণ। আমি খুব আশাবাদী যে, আমরা এই আমন্ত্রণে সাড়া পাব। ’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বছরের ফেব্রুয়ারিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করার জন্য বেইজিং সফর করেছিলেন। ঠিক সেই সময়ই রাশিয়ার সামরিক বাহিনীর ট্যাংকগুলো ইউক্রেনের সীমান্তে জড়ো হচ্ছিল। ওই সময় তারা তাদের অংশীদারিত্বে ‘কোনও সীমা’ না রাখার বিষয়ে সম্মত হন।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।