ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আট হাজার বেসামরিক নাগরিক নিহত: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আট হাজার বেসামরিক নাগরিক নিহত: জাতিসংঘ

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের এক বছর হতে চলল। এই আগ্রাসনের পর থেকে আট হাজারেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কার্যালয়।

জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ২৪ ফেব্রুয়ারি পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু হওয়ার পর সাত হাজার ১৯৯ জন নিহত হওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু বর্তমানে নতুন নিহতের সংখ্যা বেড়ে গেছে, সেটা আট হাজারের বেশি।

নিহতদের মধ্যে প্রায় ৯০ শতাংশ মানুষই বিস্ফোরক অস্ত্রের হামলায় মারা গেছে বলে জানানো হয়েছে প্রতিবেদনে।

ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার মিশনের প্রধান মাতিলদা বোগনার বলেছেন, তারা বিশ্বাস করেন যে হাজার হাজার বেসামরিক মৃত্যুর গণনা বাকি রয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই দক্ষিণ ইউক্রেনের মারিউপোল শহরের বাসিন্দা, যেটি কিনা এখন রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

জাতিসংঘের তালিকায় মারিউপোলে দুই হাজার বেসামরিক মৃত্যুর তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। শহরটিতে প্রায় সাড়ে চার লাখ বাসিন্দা ছিল।

ইউক্রেনে জাতিসংঘ মানবাধিকার মিশনে কয়েক ডজন পর্যবেক্ষক কাজ করছেন। তারা বলছেন, প্রকৃত নিহতের সংখ্যা সরকারি হিসাবের তুলনায় ‘যথেষ্ট বেশি’ হবে।

সূত্র- রয়টার্স

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।