ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

চীন রাশিয়াকে সামরিক সহায়তা দিয়েছে প্রমাণ নেই: বাইডেন

আন্তর্জাতিক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
চীন রাশিয়াকে সামরিক সহায়তা দিয়েছে প্রমাণ নেই: বাইডেন

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে চীন সমর্থন দিয়ে আসলেও সামরিক সহায়তা দিয়েছেন এমন প্রমাণ নেই বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (২৪) এ মন্তব্য করার পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট সতর্ক করে দিয়ে বলেন, মস্কোকে সামরিক দিক দিয়ে বেইজিং সহায়তা করেছে কিনা, এমন প্রমাণ এখনও পাওয়া যায়নি।

তবে এ সমর্থন চীনের বিপরীতেই যাবে। বেইজিংয়ের অর্থনৈতিক অবস্থায় প্রভাব পড়বে।

এদিন হোয়াইট হাউজের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন জো বাইডেন। বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন। গুরুত্ব দেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রশ্নে।

দুই দেশের অস্ত্র সহায়তার ব্যাপারে বাইডেন বলেন, আমি অনুমানও করি না, দেখিনি। তবে চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহের মতো বড় কোনো উদ্যোগ নেবে, সেটা আমি প্রত্যাশা করি না। এমন কিছু হলে আমরা প্রতিক্রিয়া জানাব।

চীন যদি প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করে সেটি রেড লাইন অতিক্রম হবে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, এটা তখন একটি লাইনই হবে, যা সবাই অতিক্রম করতে চাইবে। যদি কেউ এমনটি করে, তার ওপর আমরা কঠোর নিষেধাজ্ঞা আরোপ করব।

চীন-রাশিয়ার বন্ধুত্ব ও দুই দেশের সহায়তার ব্যাপারে এক প্রশ্নের উত্তরে এ ডেমোক্র্যাট নেতা বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আমার আলাপ হয়েছে। এ বিষয়টি নিয়ে আমি তার সঙ্গে কথা বলেছি। তাদের অর্থনৈতিক পরিস্থিতি আগামী গ্রীষ্মে কী হতে পারে, সে ব্যাপারে সতর্ক করেছি।

সিএনএন’র খবরে মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, ইউক্রেনে যুদ্ধের জন্য চীন রাশিয়াকে সামরিক ড্রোন, গোলাবারুদ ও অস্ত্র সরবরাহের বিষয়টি বিবেচনায় রেখেছে। কিন্তু বেইজিং এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ত এখনও নেয়নি। দুই দেশের আলোচনা চলছে।

কিন্তু চীনের দাবি, রাশিয়াকে যুদ্ধের জন্য কোনো সামরিক সহায়তা দেওয়ার ইচ্ছা তাদের নেই। কিন্তু ইউক্রেনকে যাতে পশ্চিমারা অস্ত্র না দেয়, সে ব্যাপারে সতর্ক করছে দেশটি।

সূত্র: ব্লুমবার্গ

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।