ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শি’র সঙ্গে দেখা করতে চান জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
শি’র সঙ্গে দেখা করতে চান জেলেনস্কি

যুদ্ধের বর্তমান অবস্থা নিয়ে আলোচনা ও যুদ্ধ বন্ধে শান্তি প্রস্তাব ও পরিকল্পনা নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি। মস্কো-কিয়েভের যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে চীনের ১২ দফা শান্তি পরিকল্পনা প্রস্তাবের পর শি’র সঙ্গে সাক্ষাতেরর ইচ্ছার প্রকাশ করেছেন তিনি।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের প্রথম বার্ষিকীতে নিজের এ ইচ্ছার কথা প্রকাশ করেন জেলেনস্কি। তিনি বলেন, ইউক্রেনের প্রস্তাবগুলো চীনের শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টায় যুক্ত হতে চাওয়াকে ইঙ্গিত করে।

দার আগে চীন জানায়, ইউক্রেন সংকট নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আগেই কার্যকর ভূমিকা রাখতে চায় বেইজিং।

রাশিয়াকে চীনের অস্ত্র সরবরাহের ব্যাপারেও বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। জেলেনস্কি বিশ্বাস করেন, চীন মস্কোকে অস্ত্র দিয়ে সহায়তা করবে না।

নিজের সাক্ষাৎ ও চীনের সঙ্গে করতে চাওয়া পরিকল্পনায় শান্তি আলোচনা ও জাতীয় সার্বভৌমত্বের প্রতি সম্মান জানানোর কথাও উল্লেখ করেন জেলেনস্কি।

ইউক্রেনীয় প্রেসিডেন্টের আহ্বানের ব্যাপারে এখনও প্রকাশ্যে সাড়া দেয়নি চীনা কর্তৃপক্ষ। তবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ১২ দফা শান্তি পরিকল্পনার প্রস্তাব রাখা হয়েছে। এতে আলোচনার উদ্যোগ, পশ্চিমা নিষেধাজ্ঞার অবসান, পারমাণবিক স্থাপনার নিরাপত্তা, বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে মানবিক করিডোর গঠন ও স্নায়ুযুদ্ধের মানসিকতা পরিহার ও শস্য রফতানি স্বাভাবিক করার কথা বলা হয়েছে।

বেইজিংয়ের শান্তি প্রস্তাবে স্বাগত জানিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ‘চীনের দৃষ্টিভঙ্গির সঙ্গে আমরা একমত’ বলে মন্তব্য করা হয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও চীনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

উল্লেখ্য, ইউক্রেনে যুদ্ধে চীন তার মিত্র রাষ্ট্র রাশিয়াকে অস্ত্র দিয়ে সহায়তা করছে, এমন অভিযোগ করছে পশ্চিমা দেশগুলো। বেইজিং বিষয়টি দৃঢ়ভাবে অস্বীকার করেছে। এমন কোনো প্রমাণও এখন পর্যন্ত পাওয়া যায়নি। বাইডেনও সে কথা বলেছেন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।