ঢাকা, রবিবার, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩০, ১১ জুন ২০২৩, ২২ জিলকদ ১৪৪৪

আন্তর্জাতিক

যে কারণে এক বছরে কানাডায় জনসংখ্যা বাড়ল ১০ লাখের বেশি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
যে কারণে এক বছরে কানাডায় জনসংখ্যা বাড়ল ১০ লাখের বেশি

কানাডা সরকার বলছে, গেল বছর প্রথমবারের মতো কানাডার জনসংখ্যা ১০ লাখেরও বেশি বেড়েছে। পরিসংখ্যান অনুযায়ী দেশটির জনসংখ্যা তিন কোটি ৮৫ লাখ ১৬ হাজার ১৩৮ জন থেকে বেড়ে তিন কোটি ৯৫ লাখ ৬৬ হাজার ২৪৮ জনে দাঁড়িয়েছে।

এবার বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির হার ২ দশমিক ৭ শতাংশ, যা ১৯৫৭ সালের পর সর্বোচ্চ। স্ট্যাটিস্টিকস কানাডা বলেছে, শ্রমিক সংকট নিরসনে বিদেশি কর্মী নিয়োগে সরকারি প্রচেষ্টার কারণেই এত পরিমাণে জনসংখ্যা বেড়েছে। খবর বিবিসি।  

বয়স্ক জনসংখ্যাকে সমর্থনে দেশটি অভিবাসনের ওপর নির্ভর করে।  

তবে স্ট্যাটিস্টিকস কানাডা বলেছে, স্থায়ী ও অস্থায়ী অভিবাসী বৃদ্ধি দেশের কিছু অঞ্চলে আবাসন, অবকাঠামো ও পরিবহনসহ আরও কিছু চ্যালেঞ্জ সামনে নিয়ে আসতে পারে।  

আন্তর্জাতিক অভিবাসন ৯৬ শতাংশ জনসংখ্যা বৃদ্ধির জন্য দায়ী, প্রকাশিত খবর অনুযায়ী এমনটি জানা গেছে।  

২০১৫ সালে ক্ষমতায় বসার পর  অভিবাসী টানতে বিভিন্ন পদক্ষেপ নেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গেল বছর তার সরকার ২০২৫ সালের মধ্যে পাঁচ লাখ লোক নেওয়ার পরিকল্পনা প্রকাশ করে।  

যুদ্ধে থাকা ইউক্রেন, মানবিক সংকটে পড়া আফগানিস্তান এবং ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক ও সিরিয়া থেকেও লোক নিচ্ছে কানাডা সরকার।

গেল বুধবার কানাডা সরকার ইউক্রেন থেকে লোক নেওয়ার কার্যক্রম জুলাই পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেয়।  

কানাডার অভিবাসী নেওয়ার প্রকল্পে এ পর্যন্ত ১০ লাখের বেশি আবেদন থেকে ৬ লাখের বেশি অনুমোদন পেয়েছে। দেশটিতে এসেছে এক লাখ ৩০ হাজারেরও বেশি লোক।  

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa