ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্প গ্রেফতার, পুতিন জেলে?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
ট্রাম্প গ্রেফতার, পুতিন জেলে?

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দাঙ্গা পুলিশ টেনে-হিঁচড়ে নিয়ে যাচ্ছে। অন্যদিকে, কারাগারের ধূসর আলোয় আলোকিত কংক্রিটের সেলের আড়ালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সম্প্রতি টুইটার ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে এমন সব ছবি ছড়িয়ে পড়েছে।

আন্তর্জাতিক আদালতে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ও যেকোনো সময়ে গ্রেফতার হতে পারেন ট্রাম্প, বিশ্ব জুড়ে এমন আলোচনার মধ্যে এসব ছবি ছড়িয়ে পড়েছে। যদিও ছবিগুলো সত্য নয়।

ভুল তথ্য বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, ছবিগুলি একটি নতুন বাস্তবতার আশ্রয়দাতা। ভুয়া ফটো ও ভিডিও অনেক বড় কোনো ঘটনার নেতিবাচক দিক দাঁড় করাতে পারে। এগুলো যেকোনো সময় পরিস্থিতি ঘোলাটে করে দিতে পারে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেভিন ওয়েস্ট বলেন, এসব ছবি সংকটের মধ্যে আরও গোলমাল যোগ করতে পারে। এটি নিন্দাবাদের মাত্রাও বাড়াবে। এসব কাজ থেকে সবাইকে সতর্ক করা উচিত।

গত শুক্রবার (১৭ মার্চ) ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক আদালত (আইসিসি)। কিন্তু রাশিয়া এ পরোয়ানাকে মূল্যহীন হিসেবে অভিহিত করে।

গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়ে আইসিসি জানায়, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরুর পর পুতিন যুদ্ধের আন্তর্জাতিক নীতি লঙ্ঘন করেছেন। ইউক্রেনের শিশুদের জোরপূর্বক রাশিয়ায় নিয়েছেন।

অন্যদিকে নিজের গ্রেফতার হওয়ার আশঙ্কার কথা জানিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই গ্রেফতার ঠেকাতে তিনি তার সমর্থকদের ব্যাপক বিক্ষোভ শুরুর আহ্বানও জানিয়েছিলেন।

মূলত, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে সাবেক পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে অবৈধ সম্পর্কের বিষয়টি চাপা দিতে অর্থ প্রদান করেন তিনি। ওই অভিযোগে জড়িত একটি মামলায় গ্রেফতার হতে পারেন সাবেক প্রেসিডেন্ট।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।