ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

বাখমুত নিয়ে নিতে পারলে পুতিন দুর্বলতা বুঝে যাবেন: জেলেনস্কি 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
বাখমুত নিয়ে নিতে পারলে পুতিন দুর্বলতা বুঝে যাবেন: জেলেনস্কি 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে দিয়ে বলেছেন, তার দেশ যদি পশ্চিমের শহর বাখমুতে মাসব্যাপী লড়াইয়ে জিততে না পারে, তবে রাশিয়া শান্তিচুক্তির জন্য আন্তর্জাতি সম্প্রদায়ের সমর্থন যোগাতে চাইবে, যার জন্য ইউক্রেনকে অগ্রহণযোগ্য আপস করতে হতে পারে।  

রাশিয়ার সঙ্গে দীর্ঘদিন ধরে থাকা চীনের নেতাদের তিনি ইউক্রেন সফরের আমন্ত্রণ জানান।

 

জেলেনস্কি বলেন, রাশিয়ার বাহিনীর হাতে বাখমুত পড়লে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমাদের পাশাপাশি তার সমাজ, চীন ও ইরানের কাছে এই জয় বিক্রি করে দেবেন।  

তিনি (পুতিন) যদি কিছু রক্তের স্বাদ পেয়ে যান, আর যদি বুঝতে পারেন দুর্বলতা রয়েছে, সেক্ষেত্রে তিনি ঠেলতেই থাকবেন। এপিকে দেওয়া সাক্ষাৎকারে মঙ্গলবার জেলেনস্কি এ কথা বলেন।  

প্রেসিডেন্ট বলেন, তিনি চিন্তায় পড়েছেন এই নিয়ে যে, ওয়াশিংটনে রাজনৈতিক পরিবর্তন হলে তা যুদ্ধের ওপর প্রভাব ফেলতে পারে। জেলেনস্কি বলেন, যুক্তরাষ্ট্র ঠিকই বুঝে গেছে যে, তারা যদি আমাদের সাহায্য করা বন্ধ করে দেয়, তবে আমরা জিততে পারব না।  

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ইউক্রেনে আমন্ত্রণ জানিয়ে জেলেনস্কি বলেন, আমরা তাকে এখানে দেখতে চাই। আমি তার সঙ্গে কথা বলতে চাই। পুরোদমে যুদ্ধ শুরু হওয়ার আগে আমি তার সঙ্গে যোগাযোগ করেছিলাম। কিন্তু এক বছরেরও বেশি সময় ধরে তার সঙ্গে যোগাযোগ নেই।  

বাংলাদেশ সময়: ০৭০৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
আরএইচ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।