ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারে নতুন করে সংঘর্ষ, থাইল্যান্ডে পালাচ্ছেন হাজার হাজার বাসিন্দা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
মিয়ানমারে নতুন করে সংঘর্ষ, থাইল্যান্ডে পালাচ্ছেন হাজার হাজার বাসিন্দা ছবি: সংগৃহীত

মিয়ানমারের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী এবং সেনাবাহিনীর মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে। এ ঘটনায় হাজার হাজার মিয়ানমারবাসী সীমান্ত পেরিয়ে থাইল্যান্ডে পালিয়ে যাচ্ছেন।

এ তথ্য জানিয়েছেন থাইল্যান্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সুচির নির্বাচিত সরকারের কাছ থেকে সামরিক বাহিনী ক্ষমতা দখল করলে মিয়ানমার অশান্তিতে সৃষ্টি হয়। ফলে ব্যাপক বিক্ষোভ এবং সশস্ত্র বিদ্রোহ দেখা দেয়।

থাই কর্মকর্তারা বলছেন, যে সীমান্তের কাছে যুদ্ধ চলছে তা থাইল্যান্ডের তাক প্রদেশের সীমান্তবর্তী কায়িন নামে পরিচিত। এটি মিয়ানমারের দক্ষিণ কারেন রাজ্যের মায়াওয়াদি শহরের কাছাকাছি।

১০টি এলাকা জুড়ে প্রায় ৩৯৯৮ জন লোক থাইল্যান্ডের অস্থায়ী শিবিরে আশ্রয় নিয়েছেন। তাক প্রাদেশিক কর্মকর্তারা একটি বিবৃতিতে বলেন, পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। থাইল্যান্ডের খাওসোদ ইংরেজি সংবাদপত্র এবং বিবিসি বার্মিজ জানিয়েছে যে একটি জাতিগত সশস্ত্র গোষ্ঠী কারেন ন্যাশনাল লিবারেশন আর্মির সশস্ত্র যোদ্ধারা একটি সীমান্ত রক্ষী চৌকিতে হামলার পর যুদ্ধ ছড়িয়ে পড়ে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) থেকে অনেক লোক সীমান্ত অতিক্রম করেছে এবং কেউ কেউ এখনও মিয়ানমারের পাশে অপেক্ষা করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক দাতব্য কর্মী বলেন, মানুষের কাছে এখন পর্যাপ্ত পানীয় জল বা কোনো টয়লেট ব্যবস্থা নেই।

অভ্যুত্থানের পর থেকে, কিছু জাতিগত সশস্ত্র গোষ্ঠী যেমন কেএনএলএ, যারা কয়েক দশক ধরে সশস্ত্র বাহিনীর সঙ্গে লড়াই করে আসছে, জেনারেলদের ক্ষমতা থেকে বাধ্য করার চেষ্টা করার জন্য অভ্যুত্থানবিরোধী গোষ্ঠীগুলোর সঙ্গে যোগ দিয়েছে। মিয়ানমারের সামরিক বাহিনী তার বিরোধীদের বিরুদ্ধে প্রাণঘাতী শক্তি ব্যবহার করেছে, রাজনৈতিক বন্দিদের জন্য সহায়তা সংস্থার মতে প্রায় ৩২১২ জনকে হত্যা করেছে এবং ১৭ হাজারেরও বেশি কারাগারে রয়েছে।

বিরোধীদের নিশ্চিহ্ন করার জন্য এটি বিমান শক্তিতেও পরিণত হয়েছে,  বোমা হামলা এবং স্থল হামলায় বেসামরিক লোকদের লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে বলে পর্যবেক্ষকরা সামরিক বাহিনীকে অভিযুক্ত করেছেন। পুড়িয়ে দেওয়া হয়েছে গোটা গ্রাম। গত সপ্তাহে মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলে তাদের গ্রামে বোমা হামলায় শিশুসহ অন্তত আটজন নিহত হয়েছেন।

মিয়ানমারের সেনাবাহিনী দাবি করেছে যে তারা সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ করছেন এবং বেসামরিক মানুষকে লক্ষ্যবস্তু করার বিষয়টি অস্বীকার করেছেন।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।