ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জাপানের প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে ‘ধোঁয়া বোমা’ হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
জাপানের প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে ‘ধোঁয়া বোমা’ হামলা হামলার সঙ্গে সঙ্গে নিরাপত্তাকর্মীরা তৎপরতা হয়ে ওঠায় অক্ষত রয়েছেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে লক্ষ্য করে ‘ধোঁয়া বোমা’ (স্মোক বোম্ব) হামলা হয়েছে। তবে হামলার সঙ্গে সঙ্গে নিরাপত্তাকর্মীরা তৎপরতা হয়ে ওঠায় অক্ষত রয়েছেন প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় শনিবার জাপানের ওয়াকাইয়ামা শহরে এ হামলা হয়। ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার ওয়াকাইয়ামা শহরের সমাবেশে ভাষণ দেওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর। নির্দিষ্ট সময়ে তিনি মঞ্চে ওঠার পরপরই তাকে লক্ষ্য করে ছোড়া হয় সেই বোমাটি।

প্রাথমিক অনুসন্ধানের পর আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে, বোমাটি প্রাণঘাতী ছিল না।  

জাপানের বার্তাসংস্থা কিওডো নিউজ এজেন্সিসহ দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে ছোড়া সেই বস্তুটি ‘স্মোক বোম্ব’ জাতীয় বোমা ছিল। এ ধরনের বোমায় ব্যাপক পরিমাণে ধোঁয়া সৃষ্টি হলেও বিস্ফোরণজনিত ক্ষয়ক্ষতি হয় না।

শনিবারের বিস্ফোরণের ঘটনায় হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো ঘটনা ঘটেনি বলে জানা গেছে। ঘটনাস্থলের সিসি ক্যামেরার ফুটেজে দেখা বোমাটি বিস্ফোরণের পরপরই এক তরুণকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। প্রধানমন্ত্রীর ভাষণ শুনতে যারা জড়ো হয়েছিলেন, বিস্ফোরণের পর তারাও ছড়িয়ে ছিটিয়ে পড়েন।

গ্রেপ্তার ওই তরুণের নাম-পরিচয় প্রকাশ করেনি পুলিশ।

এর আগে ২০২২ সালের জুলাই মাসে আততায়ীর গুলিতে নিহত হন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। এক নির্বাচনী প্রচারাভিযানে গিয়ে ভাষণ দেওয়ার সময় তাকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছিল।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।