ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সুদানে অস্ত্রবিরতির সময় বাড়লেও লড়াই চলছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৭ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
সুদানে অস্ত্রবিরতির সময় বাড়লেও লড়াই চলছে

উত্তর আফ্রিকার দেশ সুদানে দুই বাহিনীর মধ্যকার অস্ত্রবিরতির সময় বাড়ানো হয়েছে। পুরনো অস্ত্রবিরতির সময় শেষ হওয়ার কিছুক্ষণ আগে বাহিনীগুলো তা আরও ৭২ ঘণ্টা বাড়াতে সম্মত হয়।

তবে, নতুন অস্ত্রবিরতির ঘোষণার মধ্যেও গোলাগুলি ও বোমা বর্ষণের আওয়াজ পাওয়া যাচ্ছে বলে জানা গেছে। খবর বিবিসি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ এপ্রিল) মধ্যরাতে অস্ত্রবিরতি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সন্ধ্যার প্রথম দিকে সুদানের সেনাবাহিনী এটি সম্প্রসারণে সম্মত হয়। পরে প্রতিদ্বন্দ্বী আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) তা মেনে নেয়।

গেল ১৫ এপ্রিল সামরিক বাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে শুরু হওয়া সংঘাতে এই নিয়ে পঞ্চমবারের মতো অস্ত্রবিরতির চেষ্টা চলছে। আগের কয়েক দফায় কোনো পক্ষই অস্ত্রবিরতি মানেনি।

সর্বশেষ অস্ত্রবিরতির সময় হাজার হাজার মানুষকে নিরাপদে সরে যাওয়ার অনুমতি দিয়েছিল সামরিক বাহিনী। ওই সময়ে অনেকগুলো দেশ তাদের নাগরিকদের সরিয়ে নেওয়ার চেষ্টা করেছে।

এদিকে চলমান এই সংঘাত বন্ধে দক্ষিণ সুদান শান্তি আলোচনা আয়োজনের প্রস্তাব দিয়েছে। সেনাবাহিনী আলোচনায় প্রতিনিধি পাঠাতে রাজি হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, ওয়াশিংটন যুদ্ধবিরতি বাড়াতে খুব সক্রিয়ভাবে কাজ করছে।

তবে হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জিন-পিয়ের পরে বলেছেন, যেকোনো মুহূর্তে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

এদিকে আরএসএফ ও প্রত্যক্ষদর্শীরা বলেছেন, সেনাবাহিনী খার্তুমে গুলি চালাচ্ছে। পশ্চিম দারফুর অঞ্চল এবং অন্যান্য প্রদেশেও লড়াইয়ের খবর পাওয়া গেছে।

বিবিসি বলছে, দুই বাহিনীর এই লড়াইয়ে এখন পর্যন্ত ৫১২ জন নিহত হয়েছে। যদিও মৃত্যুর প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে। আহত প্রায় চার হাজার ২০০।

বাংলাদেশ সময়: ০৮৪৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ