ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্ব পরবর্তী মহামারি মোকাবিলায় প্রস্তুত নয়: বুপা প্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, মে ৫, ২০২৩
বিশ্ব পরবর্তী মহামারি মোকাবিলায় প্রস্তুত নয়: বুপা প্রধান বুপা প্রধান ইনাকি এরেনো

বেসরকারি স্বাস্থ্যসেবা সংস্থা ব্রিটিশ ইউনাইটেড প্রভিডেন্ট অ্যাসোসিয়েশনের (বুপা) প্রধান ইনাকি এরেনো বলেছেন, বিশ্বজুড়ে সরকার এবং স্বাস্থ্যসেবা সংস্থাগুলো করোনা মহামারি থেকে কোনো শিক্ষা নেয়নি। অন্য আরেক মহামারি মোকাবিলা করার জন্য প্রস্তুত নয়।

তিনি আরও বলেন, আমরা শিগগিরই আরেকটি মহামারির সম্মুখীন হতে পারি।

এরেনো বিবিসিকে বলেন, হাসপাতালগুলোকে অবশ্যই সংক্রমিত ও অসংক্রমিত ব্যক্তিদের আলাদাভাবে চিকিৎসা করার জন্য প্রস্তুত থাকতে হবে।

যুক্তরাজ্যে করোনা মহামারির সময় হাসপাতালে অসংখ্য রোগী ভর্তি হওয়া কারণে দেশটির স্বাস্থ্য সেবা মারাত্মক চাপের মধ্যে পড়ে।

এরেনো বলেন, প্রধান প্রশ্ন হলো, আমরা সবাই কি অনেক কিছু শিখেছি, পরবর্তী মহামারি জন্য আমরা প্রস্তুত হব? আমার বিশ্বাস এটি এমন নয়। ভবিষ্যতের মহামারিতে রুটিন স্বাস্থ্যসেবাতে কীভাবে ব্যাঘাত কমানো যায় তা নিয়ে দেশগুলোকে ভাবা উচিত।

গর্ভবতী নারী ও ক্যান্সার রোগীদের ইঙ্গিত করে তিনি বলেন, এটি আবার ঘটতে পারে না, এমন কিছু নয়। তাই আমাদের স্বাস্থ্যসেবায় প্রয়োজনীয় লোকবল নিয়ে স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

পরিকল্পনাটি ভালো ছিল না, আমরা কেবল কোভিডের মতো একটি রোগের জন্য হাসপাতাল ও ক্লিনিকগুলো খালি করতে পারি না। যারা খুব গুরুতর পর্বের মধ্য দিয়ে যাচ্ছিল তাদের বাড়িতে থাকার অনুমতি দিতে পারি না।

বুপা বিশ্বব্যাপী ২৪ মিলিয়ন গ্রাহককে ব্যক্তিগত স্বাস্থ্যসেবা বিমা করার প্রস্তাব দেয়। এর ৮২ হাজার কর্মী রয়েছে, গত বছর এর টার্নওভার ছিল ১৪ বিলিয়ণ পাউন্ড।

এটি লন্ডনের ক্রোমওয়েল হাসপাতালের মতো নিজস্ব ক্লিনিক ও হাসপাতালও চালায়।

স্পেনের মতো কিছু দেশের হাসপাতালগুলো কোভিড রোগীদের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়েছিল। স্প্যানিশ হাসপাতালগুলোর অর্ধেকেরও বেশি বেসরকারিভাবে পরিচালিত হয়।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, মে ৫, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।