ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সাংহাইয়ে ১০০ বছরের উষ্ণতম দিনের রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, মে ২৯, ২০২৩
সাংহাইয়ে ১০০ বছরের উষ্ণতম দিনের রেকর্ড ছবি: সংগৃহীত

চীনের সাংহাই ১০০ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণতম মে দিবসের কথা জানিয়েছে, যা আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। সোমবার (২৯) নগরীর আবহাওয়া দপ্তর এ কথা জানিয়েছে।

পরিষেবাটির অফিসিয়াল ওয়েব অ্যাকাউন্টের একটি পোস্টে বলা হয়েছে, চীনের বৃহত্তম শহর জুজিয়াহুই স্টেশনে দিনের তাপমাত্রা (১৩:০৯ পিএম) ৩৬.১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। এটি গত ১০০ বছরের মধ্যে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

বিজ্ঞানীদের মতে, বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব প্রতিকূল আবহাওয়া আরও মারাত্মক হচ্ছে। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘের অন্তর্ভুক্ত প্যানেল সম্প্রতি একটি প্রতিবেদনে এ আশঙ্কা উত্থাপন করেছে। এতে উল্লেখ করা হয়েছে বিশ্ব উষ্ণায়নের প্রতিটি ডিগ্রি তাপমাত্রা বিপদ আরও বাড়িয়ে তুলবে।

চীনের পূর্বাঞ্চলীয় শহরের মেট সার্ভিস বলেছে, পরে বিকেলে মেট্রো স্টেশনে তাপমাত্রার পারদ ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াসে উঠে যায়।

দেশটির আবহাওয়া দপ্তর বলেছে, ওই তাপমাত্রা অতীতের সব রেকর্ড অতিক্রম করেছে। আগে যা ছিল ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল ১৮৭৬, ১৯০৩, ১৯১৫ ও ২০১৮ সালের মে মাসের তাপমাত্রার সর্বোচ্চ রেকর্ড।

জাতিসংঘ মে মাসে একটি সতর্কতা জারি করে বলেছে ২০২৩ থেকে ২০২৭ সালের মধ্যে সবচেয়ে উষ্ণতম সময়কাল হওয়ার সম্ভাবনা রয়েছে। গ্রিনহাউস গ্যাস নির্গমন এবং এল নিনোর সংমিশ্রণে তাপমাত্রা অনেক বাড়বে।

বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) তথ্যানুসারে, তাপমাত্রার লক্ষ্যমাত্রাকে অতিক্রম করার দুই-তৃতীয়াংশ সম্ভাবনা রয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে এটি অন্তত একবার ঘটবে। এর প্রভাবে জলবায়ুর পরিবর্তন হবে।

তীব্র তাপ চীনের বৃহত্তম শহরের বাসিন্দাদের জন্য সমস্যা তৈরি করেছে। কেউ কেউ পানিশূন্যতা, মাথাব্যথা নিয়ে অসুস্থ হয়ে পড়েছে। এমনকি হিটস্ট্রোকেরও খবর পাওয়া গেছে।

সূত্র: ইন্ডিয়া ডট কম

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, মে ২৯, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।