ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উহানের ল্যাবই কোভিডের উৎস কি না, তদন্ত করেছে চীনও

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, মে ৩১, ২০২৩
উহানের ল্যাবই কোভিডের উৎস কি না, তদন্ত করেছে চীনও

পৃথিবীর ২৫ লাখ মানুষের প্রাণ কেড়ে নেওয়া কোভিড মহামারির উৎস হয়তো চীনের উহান শহরের একটি ল্যাবরেটরি - এমন সম্ভাবনা গত তিন বছর ধরেই জোরালোভাবে অস্বীকার করে আসছে চীন।

কিন্তু এখন চীনেরই একজন শীর্ষস্থানীয় বিজ্ঞানী বলছেন, এমন সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দেওয়া ঠিক নয়, এবং চীনা কর্তৃপক্ষ নিজেও কোভিডের উৎস অনুসন্ধানের জন্য উহানের ইনস্টিটিউট অব ভাইরোলজির ল্যাবরেটরিতে একটি তদন্ত চালিয়েছিল।

অধ্যাপক জর্জ গাও হচ্ছেন চীনা সরকারের একজন সাবেক বিজ্ঞানী, সে দেশের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বা সিডিসির চেয়ারম্যান ছিলেন তিনি। সে সময়ে মহামারি মোকাবিলা এবং এই সার্স-কোভ-টু ভাইরাসের উৎস সন্ধানের প্রয়াসে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।
 
বিবিসি রেডিও ফোরের এক অনুষ্ঠানে দেওয়া সাক্ষাতকারে অধ্যাপক গাও বলেন, আপনি যে কোনো কিছুকেই সন্দেহ করতে পারেন। এটিই বিজ্ঞান, কোনো সম্ভাবনাকেই বাদ দেবেন না।  

অধ্যাপক গাও একজন বিশ্ববিখ্যাত ভাইরোলজিস্ট এবং ইমিউনোলজিস্ট। তিনি গত বছর সিডিসি থেকে অবসর নিয়েছেন এবং এখন তিনি চীনের ন্যাশনাল ন্যাচারাল সায়েন্স ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট।

অধ্যাপক গাও বলেন, কোভিডের ভাইরাস ল্যাবরেটরি থেকেই ছড়িয়েছিল কি না তা বের করতে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে আনুষ্ঠানিকভাবে একটি তদন্ত চালানো হয়েছে।

এতে আভাস পাওয়া যায় যে, চীনের সরকারি বিবৃতিতে যাই বলা হোক না কেন - তারা হয়তো ভেতরে ভেতরে এই ল্যাব-লিক তত্ত্বটিকে বেশ খানিকটা গুরুত্ব দিয়েছে।  

সরকার এ রকম কিছু একটা আয়োজন করেছিল- বলেন অধ্যাপক গাও। তবে এতে তার নিজের বিভাগ বা সিডিসিকে জড়িত করা হয়নি বলেও তিনি জানান। এই বিজ্ঞানী বলেন, বিশেষজ্ঞ তাদের দিয়ে ওই ল্যাবটিকে পুনরায় পরীক্ষা করে দেখা হয়েছিল।

তবে অধ্যাপক গাও বলছেন, তিনি ওই তদন্তের ফলাফল দেখেননি, তবে শুনেছেন যে, ওই ল্যাবটিতে সেরকম কিছুই পাওয়া যায়নি ।

 বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, মে ৩১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।