ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ঋণসীমা বাড়ানোর চুক্তি: হাউস অব রিপ্রেজেন্টেটিভসে বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, জুন ১, ২০২৩
ঋণসীমা বাড়ানোর চুক্তি: হাউস অব রিপ্রেজেন্টেটিভসে বিল পাস

যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ফিসকাল রেসপনসিবিলিটি বিল পাস হয়েছে। এটিকেই বলা হয় ঋণসীমা বাড়ানোর বিল।

এই সপ্তাহেই বিলটি সিনেটে যাবে। সেখানে পাস হয়ে গেলে বিলটি আইনে পরিণত হবে।

করোনা এবং ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে মার্কিন অর্থনীতির ওপর। মন্দার মুখোমুখি দাঁড়িয়েছিল দেশ। এই পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে বাঁচাতে ঋণসীমা বাড়ানোর প্রস্তাব আনেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিষয়টি নিয়ে কংগ্রেসে বহু আলোচনা, বিতর্ক হয়েছে। বিলটিকে বাইপারটিসান করার প্রস্তাব দেন বাইডেন। অর্থাৎ, রিপাবলিকান স্পিকার ম্যাকার্থি ও ডেমোক্র্যাট প্রেসিডেন্ট একসঙ্গে বিলটি প্রস্তাব করেন কংগ্রেসে। যা নিয়ে তুমুল বিতর্ক হয়েছে।

কিন্তু শেষ পর্যন্ত বিলটি পেশ করা হয় হাউস অব রিপ্রেসেনটেটিভে। আশঙ্কা ছিল, এই বিল নিয়ে প্রবল বিরোধিতা হতে পারে। কিন্তু সেই আশঙ্কা সত্যি হয়নি। বিপুল ভোটেই বিলটি পাস হয়েছে। বাইডেনের আশা, একইভাবে সিনেটেও বিলটি পাস হয়ে যাবে।

৩১ দশমিক ৪ ট্রিলিয়ন বিলিয়ন ডলার ঋণে চলছে মার্কিন অর্থনীতি। এই বিল পাস না হলে মার্কিন কোষাগার শূন্য হয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছিল। বিলটি ২০২৪ সাল পর্যন্ত ঋণের পরিমাণ বাড়ানোর রাস্তা তৈরি করে দিলো।

সূত্র- ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, জুন ১, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।