ঢাকা, মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

চীনে ভূমিধসে ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, জুন ২৮, ২০১০

বেইজিং: চীনে ভারি বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ১০০ জনেরও বেশি মানুষ মাটির নিচে চাপা পড়ে নিহত হয়েছে অথবা আটকে আছে বলে আশঙ্কা করা হচ্ছে। আজ সোমবার চীনের স্থানীয় একজন কর্মকর্তা ও রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানায়।

খবর এএফপি’র।

চীনের সরকারি বার্তাসংস্থা সিনহুয়া জানায়, গুইঝউ প্রদেশের আক্রান্ত অঞ্চলে উদ্ধার কাজ চলছে। গুয়ালিং কাউন্টির জরুরি বিষয়ক অফিসের ওয়াং নামের একজন নারী কর্মকর্তা জানান, ১০৭ জন লোক মাটির নিচে চাপা পড়েছে অথবা আটকে আছে। তিনি বলেন, ‘প্রবল বৃষ্টিপাতের কারণে উদ্ধার তৎপরতা কঠিন হয়ে পড়েছে। ’

মুষলধারে বৃষ্টিপাতের কারণে চীনের পূর্ব, মধ্য ও দক্ষিণের কিছু অঞ্চল পানির নিচে তলিয়ে গেছে। সরকারি তথ্য মতে, প্রায় ৬ কোটি ৯ লাখ মানুষ আক্রান্ত হয়েছে।

চীনের বেসামরিক সম্পর্ক বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়, চলতি মাসে ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এ পর্যন্ত অন্তত ২৩৫ জন নিহত ও ১০০ জনেরও বেশি মানুষ নিখোঁজ হয়েছে।  

সিনহুয়া জানায়, ১৯৯৮ সালের চেয়েও চীনের দক্ষিণাঞ্চলে বন্যার পরিস্থিতি ভয়াবহ। ১৯৯৮ সালে বন্যায় ৩,৬০০ জনের বেশি মানুষ নিহত হয় এবং দুই কোটি মানুষ বাস্তুচ্যুত হয়।

চীন সরকার গত সপ্তাহর শেষে জানায়, চলতি বছরে ৩৭৯ জন মানুষ নিহত হয়েছে এবং এক হাজার ২১০ কোটি মার্কিন ডলারের অথনৈতিক ক্ষতি হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৫৪ ঘণ্টা, জুন ২৮, ২০১০
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa