ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পেরুতে চার মাসে নিখোঁজ ৩৪০০ নারী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, জুন ১১, ২০২৩
পেরুতে চার মাসে নিখোঁজ ৩৪০০ নারী

লাতিন আমেরিকার দেশ পেরুতে চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত চার মাসে তিন হাজার ৪০০ জনের বেশি নারী নিখোঁজ হয়েছেন।  

দেশটির ন্যায়পাল কার্যালয় শনিবার (১০ জুন) এ কথা জানায়।

ন্যায়পাল কার্যালয়ের প্রতিবেদনের বরাতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, নিখোঁজ হওয়ার জিডির তদন্তে এখন পর্যন্ত এক হাজার ৯০২ জনকে খুঁজে পাওয়া গেছে এবং এক হাজার ৫০৪ জন এখনও নিখোঁজ রয়েছেন।  

এ বিষয়ে ন্যায়পালের ডেপুটি ইসাবেল অরটিজ বলেন, ‘নিখোঁজ হওয়ার বিষয়টিকে পেরুর আসন্ন বিপদ পরিস্থিতি হিসেবে দেখতে হবে। ৩৩ মিলিয়ন মানুষের আন্দিয়ান দেশটিতে এই ধরনের ঘটনা রোধ করার জন্য রাষ্ট্র যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না। গুম (অধিকাংশে অপহরণ এবং অপহরণ) বিষয়কে অগ্রাধিকারমূলক এজেন্ডা হিসেবে দেখছে না রাষ্ট্র। ’

এসব নারী স্বেচ্ছায় পালিয়ে গেছেন বলে বিশ্বাস পেরুর পুলিশ ও প্রসিকিউটর অফিসের। তাই তারা অনেক মামলার পর্যাপ্ত তদন্ত করে না। নারীদের খোঁজে সেভাবে সময় দেয় না। - এমন দাবি বিভিন্ন নারীবাদী এনজিওর।

পেরুতে নারী নিখোঁজের বিষয়টি অনেকটা চরম আকারে এখন। গত বছর পাঁচ হাজার ৩৮০ জনের বেশি নারী নিখোঁজ হয়েছিলেন, যাদের বেশিরভাগই মেয়ে ও কিশোরী। অবশ্য এই সংখ্যা ২০২১ সালের তুলনায় ৯ দশমিক ৭ শতাংশ কম।

তবে ২০২৩ সালের প্রথম চার মাসেই নিখোঁজের সংখ্যা সাড়ে ৩ হাজারের কাছাকাছি ঠেকেছে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।