ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সুদানিদের জন্য ভিসানীতি কঠোর করল মিশর 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জুন ১১, ২০২৩
সুদানিদের জন্য ভিসানীতি কঠোর করল মিশর 

সুদানি নাগরিকদের জন্য নতুন ভিসানীতি ঘোষণা করল মিশর। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এই নীতি ঘোষণা করে।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জালিয়াতিসহ অবৈধ কার্যকলাপ দমনে এই পদক্ষেপ নেওয়া হলো।  খবর আল জাজিরা

সুদানে দুই মাস আগে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে সংঘাত শুরু হয়। সেই থেকে দুই লাখেরও বেশি সুদানি নাগরিক মিশরে প্রবেশ করেছেন। তাদের বেশিরভাগই কঠিন স্থলপথ পাড়ি দিয়ে সেদেশে প্রবেশ করেছেন।

সংঘাতে জড়ানো সেনাবাহিনীর নেতৃত্বে রয়েছেন জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। আর আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) নেতৃত্ব দিচ্ছেন বুরহানের সাবেক সহকারী মোহাম্মদ হামদান দাগলো।

একটি মনিটরিং গ্রুপের দেওয়া তথ্য অনুযায়ী, সুদানে দুই পক্ষের সংঘাতে এ পর্যন্ত ১৮শর বেশি মানুষ নিহত হয়েছেন। আর ঘরছাড়া হয়েছেন ১ দশমিক ৯ মিলিয়নেরও বেশি মানুষ।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, নতুন ভিসা পদ্ধতির লক্ষ্য হলো ৫০ দিনেরও বেশি সময় ধরে সংকটে থাকা সুদানি নাগরিকদের প্রবেশ নিয়ন্ত্রণ করা।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে, নতুন এই নীতি সুদানি নাগরিকদের প্রবেশকে প্রতিরোধ বা সীমাবদ্ধ করার জন্য আরোপ করা হয়নি, বরং সীমান্তে সুদানের ভেতরে ব্যক্তি ও গোষ্ঠী, যারা লাভের জন্য ভিসা জালিয়াতি করছে, তাদের অবৈধ কার্যকলাপ বন্ধ করার জন্য আরোপ করা হয়েছে।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, সংকটের শুরু থেকে দুই লাখের বেশি সুদানি নাগরিককে স্বাগত জানিয়েছে। যুদ্ধের আগে থেকেই প্রায় পাঁচ লাখ লোক মিশরে রয়েছে।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জোর দিয়ে বলেছে যে, সুদানের নাগরিকদের সুশৃঙ্খলভাবে প্রবেশ নিশ্চিতকরণে সুনির্দিষ্ট, দ্রুত ও নিরাপদ পদ্ধতিতে নিয়ম সম্পাদনে সুদানে এর কনস্যুলেটগুলোতে প্রয়োজনীয় ইলেকট্রনিক ডিভাইস সরবরাহ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, জুন ১১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।