ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া

আন্তজার্তিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান। তবে এটি কোথায় আঘাত করেছে সে বিষয়ে কিছুই জানানো হয়নি।

পরমাণু সাবমেরিন নিয়ে যুক্তরাষ্ট্রের নিন্দা এবং গুপ্তচর বিমানগুলোকে গুলি করে ভূপাতিত করার হুমকি দেওয়ার পর পিয়ংইয়ং-এর পক্ষ থেকে এই উৎক্ষেপণ করা হলো।

বুধবার (১২ জুলাই) সিউলের জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, ‘উত্তর কোরিয়া একটি অজ্ঞাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ’

বিষয়টি জাপানের কোস্টগার্ড এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ও নিশ্চিত করেছে।

বুধবার জাপান ও দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তারা স্থানীয় সময় সকাল ১০টার কাছাকাছি সময়ে ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ শনাক্ত করার কথা জানিয়েছেন।

উভয় দেশই পরে জানিয়েছে যে, ক্ষেপণাস্ত্রটি একটি আইসিবিএম। এটি একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র, যা মহাদেশ অতিক্রম করতে পারে বলে বিশ্বাস করা হয়।

কোরীয় উপদ্বীপের কাছাকাছি জলসীমায় একটি পারমাণবিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন মোতায়েন করার পরিকল্পনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিষয়টির নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া। এরই জবাবে দেশটি তাদের সামরিক শক্তি প্রদর্শন বাড়িয়েছে।

এছাড়া সম্প্রতি মার্কিন বিমানগুলো আকাশসীমা লঙ্ঘন করেছে বলেও দাবি উত্তর কোরিয়ার। দেশটি মার্কিন গুপ্তচর বিমানগুলোকে গুলি করে ভূপাতিত করার হুমকি দিয়েছে।

বাংলাদেশ সময়: ০৮২২ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।