ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ঔপন্যাসিকের বাড়িতে ৮৪ বছর পর তারই উপন্যাসের ঘটনা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
ঔপন্যাসিকের বাড়িতে ৮৪ বছর পর তারই উপন্যাসের ঘটনা!

একটি বাড়িতে ১০ জনকে আমন্ত্রণ জানানো হয়। তারা পরস্পরের কাছে ছিলেন অপরিচিত।

তার পর এক এক করে খুন হতে থাকেন তারা। খুনি তাদের মধ্যেই একজন।   ৮৪ বছর আগে উপন্যাসে এমন ঘটনা ফুটিয়ে তুলে ব্রিটিশ ঔপন্যাসিক ডেইম আগাথা ক্রিস্টি সাড়া ফেলে দিয়েছিলেন। এবার কাকতালীয়ভাবে সেই ঔপন্যাসিককে ঘিরে তারই বাড়িতে ঘটে গেল চোখ কপালে উঠার মতো ঘটনা। বেঁচে থাকলে ওই ঔপন্যাসিকও এ ঘটনার প্রতিক্রিয়ায় আঁতকে উঠতেন। বইয়ের পাতায় তার লিখে যাওয়া সেই ঘটনার সঙ্গে অনেকটাই মিলে যায় ঘটনা। তবে পার্থক্য শুধু এটুকু এখানে কোনো খুনের ঘটনা ঘটেনি।

শুক্রবার (১৪ জুলাই) একদল পর্যটক গিয়েছিলেন ডেইম আগাথা ক্রিস্টির বাড়িতে। আর সেই বাড়িতে ঘটে রহস্যজনক এ ঘটনা। পর্যটক দল কয়েকঘণ্টার জন্য আটকা পড়েন ওই বাড়িতে। ঝড়-বৃষ্টির কারণে একটি গাছ পড়ে আগাথার বাড়ির পথ বন্ধ হয়ে যায়। এতে শতাধিক পর্যটক তার বাড়িতে আটকা পড়ে শ্বাসরুদ্ধকর পরিস্থিতির সৃষ্টি হয়। যা আগাথা ক্রিস্টির ভক্তদের তারই লেখা উপন্যাস ‘অ্যান্ড দেন দেয়ার ওয়্যার নান’ এর ঘটনা মনে করিয়ে দেয়।

ওই উপন্যাসের মূল ঘটনা- একটি বাড়িতে ১০ জনকে আমন্ত্রণ জানানো হয়। তারা পরস্পরের কাছে ছিলেন অপরিচিত। তার পর এক এক করে খুন হতে থাকেন তারা। খুনি তাদের মধ্যেই একজন।  

সিএনএন জানিয়েছে, ঝড়ের কারণে একটি গাছ পড়ে ওই বাড়িতে যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ হয়ে যায়। রাস্তাটি সরু থাকায় পাশ দিয়েও আর যাতায়াত করা যায়নি।  

এ বাড়ির রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ব্রিটিশ ন্যাশনাল ট্রাস্ট জানিয়েছে, গাছ পড়ার খবর পেতেই সংস্থার ওয়েবসাইটে সে কথা জানিয়ে দেওয়া হয়েছে, যাতে পর্যটক বিচলিত না হন। গাছ সরানোর জন্য কী ব্যবস্থা করা হয়েছে, তাও জানানো হয়েছে। আগাথার বাড়িতে যখন পর্যটকেরা আটকে ছিলেন, তখন চা পান ও বাগানে খেলাধুলা করে সময় কাটান। তারা নিরাপদেই বাড়িতে ফিরে গেছেন।

সাহিত্যে অবদানের জন্য ১৯৭১ সালে আগাথা ক্রিস্টিকে অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ারের ডেম কমান্ডার খেতাবে ভূষিত করা হয়। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্যানুসারে অগাথা ক্রিস্টি বিশ্বের সর্বকালের সর্বাধিক বিক্রিত বইয়ের লেখক। সাহিত্যকর্মের সর্বাধিক বিক্রিত বইয়ের লেখক হিসেবে একমাত্র উইলিয়াম শেকসপিয়ারই তার সমকক্ষ।  

সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।