ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

শান্তিতে নোবেল পেলেন চীনের লিউ জিয়াওবো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০
শান্তিতে নোবেল পেলেন চীনের লিউ জিয়াওবো

অসলো: চীনের ভিন্নমতাবলম্বী কারাদণ্ডপ্রাপ্ত লিউ জিয়াওবো ২০১০ সালের নোবেল শান্তি পুরস্কার পেলেন। নরওয়ের নোবেল কমিটি এ পুরস্কারের জন্য শুক্রবার তার নাম ঘোষণা করেছে।



বিশ্ববিদ্যালয়ের শিক ও লেখক লিউ ‘চীনে মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠার পে দীর্ঘ ও অহিংস সংগ্রামের সঙ্গে যুক্ত থাকার জন্য’ পুরস্কৃত হলেন। নোবেল কমিটির প্রেসিডেন্ট থরবিওর্ন জাগলান্ড এ ঘোষণা দেন।

থরবিওর্ন বলেন, ‘এ বিষয়ে নরওয়ে নোবেল দীর্ঘদিনের বিশ্বাস যে, মানবাধিকার ও শান্তির মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। ’

এই পুরস্কারের নিশ্চিতভাবেই চীনের কমিউনিস্ট শাসকদের ক্রুদ্ধ করে তুলবে। কারণ চীনের সরকার ৫৪ বছর বয়সী লিউকে কারাদণ্ড দিয়েছে ‘চার্টার ০৮’ নামের সরকারবিরোধী একটি মেনিফেস্টো প্রকাশের অভিযোগে। এতে চীনের প্রায় তিনশরও বেশি বুদ্ধিজীবী, শিাবিদ ও লেখকদের স্বার রয়েছে।

এর আগে চীনের সরকার নরওয়ের নোবেল কমিটিকে সতর্ক করে জানিয়েছে, কমিটির উচিৎ সাধারণভাবে গণতন্ত্রের পরে প্রতি ল্য রাখতে। সাম্প্রতিক সময়ে বিশেষ করে, লিউকে নোবেল পুরস্কার না দেওয়ার জন্যও কমিটিকে সতর্ক করেছিলো চীন।

তবে জাগল্যান্ড জোরারোপ করে বলেন, বিশ্বের অন্যতম শক্তিধর চীনকে মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে প্রশ্ন করার অধিকার রয়েছে নোবেল কমিটির।

তিনি বলেন, ‘প্রতিশ্র“তি দেওয়ার পরও কতিপয় আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করেছে চীন এবং একইসঙ্গে রাজনৈতিক অধিকার সম্পর্কিত শর্ত থেকেও সরে এসেছে। ’ তিনি আরও বলেন, ‘যারা কথা বলতে অসমর্থ, আমাদের দায়িত্ব হলো তাদের হয়ে কথা বলা। ’

১৯৮৯ সালে চীনের গণতন্ত্রপন্থী ছাত্র আন্দোলনের অন্যতম প্রধান নেতা ছিলেন লিউ। তিয়ানানমেন স্কয়ারে আন্দোলন চূড়ান্ত পর্যায়ে পৌঁছলে তৎকালীন চীনের সরকার তা নির্মমভাবে গুড়িয়ে দেয়।

বিভিন্ন সময় চীন সরকার তাকে আটক করে। সর্বশেষ ২০০৯ সালের ডিসেম্বরে তার বিরুদ্ধে নাশকতামূলক তৎপরতার অভিযোগ এনে তাকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

তার স্ত্রী লিউ জিয়া চলতি সপ্তাহে বার্তাসংস্থা এএফপিকে বলেন, তিনি বিশ্বাস করেন না যে, তার স্বামী নোবেল পুরস্কার পাবেন।

এর আগে ১৯৮৯ সালে নোবেল কমিটি তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাইলামাকে শান্তি পুরস্কার দিলে ক্রুদ্ধ হয় চীন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa