ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

মানব পাচার রোধে নতুন আইন করছে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০
মানব পাচার রোধে নতুন আইন করছে কানাডা

ওটাওয়া: মানব পাচার রোধে কানাডার সরকার নতুন আইন করতে যাচ্ছে। কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হার্পার বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন।



তামিল শরণার্থীদের নিয়ে একটি মালবাহী জাহাজ দেশটির বন্দরে পৌঁছানোর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী এ তথ্য জানান।  

বর্তমান আইন মানব পাচার রোধে পর্যাপ্ত নয় উল্লেখ করে হার্পার বলেন, ‘বিদ্যমান আইনে বড় ধরনের পরিবর্তন না আনলে এটা ঠেকানো সম্ভব নয়। ’

কানাডাবাসীর একটি বড় অংশের কাছে অপ্রত্যাশিত এ ধরনের আচরণ রোধে তার সরকার খুব শিগগিরই সংশোধিত অভিবাসন আইন প্রকাশ করতে যাচ্ছে বলে হার্পার জানান।

আগস্টে এমভি সান সি নামের জাহাজে করে কানাডায় আসা ৪৯২ জন তামিলকে আটক করে সীমান্ত কর্মকর্তারা। একইসঙ্গে জলপথে কানাডার পশ্চিম উপকূলে আসা আরও ৭৬ জনকে ২০০৯ সালের অক্টোবরে গ্রেপ্তার করা হয়।

এসব শরণার্থী শ্রীলঙ্কার তামিল টাইগার গেরিলা দলের সদস্য বলে কানাডা ও শ্রীলঙ্কা অভিযোগ করে। কানাডায় সন্ত্রাসী এ সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

তামিল আশ্রয়প্রার্থীদের বহনকারী তৃতীয় জাহাজটি কানাডা অভিমুখে যাত্রা করেছে। কানাডার কর্তৃপক্ষ স্যাটেলাইট এবং উচ্চ প্রযুক্তিসম্পন্ন আঁড়িপাতার যন্ত্র দিয়ে জাহাজটির গতিবিধি অনুসরণের চেষ্টা করে যাচ্ছে। টরেন্টো সান এ তথ্য জানায়।

সরকার সতর্কতার সঙ্গে তাদের কাজ পর্যবেক্ষণ করছে বলে হার্পার জানান।  

এর আগে মরক্কো থেকে মন্ট্রিল আসার পর এমএসএল লুগানো নামের পণ্যবাহী জাহাজে লুকিয়ে থাকা নয়জনকে গ্রেপ্তারের কথা জানায় কর্তৃপক্ষ।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa