ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজারে সামরিক অভ্যুত্থান, প্রেসিডেন্ট বন্দি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
নাইজারে সামরিক অভ্যুত্থান, প্রেসিডেন্ট বন্দি

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের সেনাবাহিনী সামরিক অভ্যুত্থানের ঘোষণা দিয়েছে।

অভ্যুত্থান ঘোষণার পর পরই স্থানীয় সময় বুধবার সকালে নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে বন্দি করেছে প্রেসিডেন্ট গার্ডের সৈন্যরা।

জাতীয় টিভিতে দেওয়া এই ঘোষণায় তারা বলেছে, সেনাবাহিনী সংবিধান ভেঙে দিয়েছে। সব প্রতিষ্ঠানের কার্যক্রম স্থগিত করা হয়েছে। এমনকি দেশের সীমান্তও বন্ধ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

এদিকে প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের সঙ্গে ফোনে কথা বলেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। তাকে ওয়াশিংটনের পক্ষ থেকে ‘অটল সমর্থন’ জানানো হয়েছিল।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও বলেছেন যে, তিনি বাজুমের সঙ্গে কথা বলেছেন এবং জাতিসংঘের পূর্ণ সমর্থনের প্রস্তাব দিয়েছেন।

বাজুম পশ্চিম আফ্রিকায় ইসলামি জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে পশ্চিমা মিত্রদের মধ্যে একজন।

বুধবার (২৬ জুলাই) টিভিতে কর্নেল মেজ আমাদু আবদ্রামানে সামরিক অভ্যুত্থানের ঘোষণা দেন। এসময় তার পেছনে ইউনিফর্ম পরা নয় সৈন্য ছিল। তিনি বলেছিলেন, ‘আমরা, প্রতিরক্ষা এবং নিরাপত্তা বাহিনী... দেশের চলমান শাসনের অবসান ঘটাতে সিদ্ধান্ত নিয়েছি। ’

নিরাপত্তা পরিস্থিতির ক্রমাগত অবনতি, দুর্বল অর্থনৈতিক ও সামাজিক সুশাসনের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেছিলেন, দেশের সব প্রাতিষ্ঠানিক কার্যক্রম স্থগিত করা হয়েছে। তবে মন্ত্রণালয়ের প্রধানরা তাদের প্রতিদিনের দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, এ বিষয়ে বহিরাগত অংশীদারদের হস্তক্ষেপ না করার জন্য বলা হচ্ছে। পরিস্থিতি স্থিতিশীল না হওয়া পর্যন্ত স্থল ও আকাশ সীমান্ত বন্ধ রাখা হয়েছে।

এসময় তিনি কারফিউ জারিরও ঘোষণা দেন। আবদ্রামানে বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থানীয় সময় রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাত্রিকালীন কারফিউ কার্যকর থাকবে।

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।