ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪৩১, ১৭ আগস্ট ২০২৪, ১১ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

৪৫ রুশ কূটনীতিক-কর্মীকে বহিষ্কার করল মলদোভা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
৪৫ রুশ কূটনীতিক-কর্মীকে বহিষ্কার করল মলদোভা

রাশিয়ার ৪৫ জন কূটনীতিক ও দূতাবাসকর্মীকে মলদোভা ত্যাগের নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

বুধবার মলদোভা কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

রাশিয়া বার্তা সংস্থা তাস বিষয়টি নিশ্চিত করেছে।

মলদোভার কর্মকর্তারা বলেন, অবন্ধুসুলভ নানা কর্মকাণ্ডের কারণে এই রুশ কূটনীতিক ও দূতাবাসকর্মীদের বিষয়ে এ পদক্ষেপ নিয়েছে কিশিনাউ।

এক কর্মকর্তা বলেন, সামগ্রিকভাবে কূটনৈতিক মিশনের ৪৫ জন প্রতিনিধি মলদোভা ত্যাগ করবেন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর জাহারভ এএফপিকে বলেছেন, আগামী ১৫ আগস্টের আগে ৪৫ রুশ কূটনীতিক ও দূতাবাসকর্মীকে মলদোভা থেকে চলে যেতে হবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ৪৫ জন রাশিয়ান কূটনীতিক এবং দূতাবাসের অন্যান্য কর্মীকে তাদের ‘অবন্ধুসুলভ কর্মকাণ্ডের’ জন্য বহিষ্কার করার কথা জানিয়েছে মলদোভা। এতে করে মলদোভায় রুশ কূটনীতিকদের সংখ্যা দাঁড়াবে মাত্র ২৫ জনে। আর এটি মস্কো দূতাবাসে মলদোভার কর্মীদের সংখ্যার কাছাকাছি একটি সংখ্যা।

মলদোভার বর্তমান সরকার উৎখাতে রাশিয়া চক্রান্ত করছে বলে অভিযোগ এনেছে দেশটি।

চলতি সপ্তাহে মলদোভার দুটি গণমাধ্যমে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়, মলদোভার রাজধানী কিশিনাউয়ে রুশ দূতাবাসসংলগ্ন একটি ভবনে থাকা ২৮টি অ্যানটেনা গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করা হতে পারে।

এদিকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের সর্বশেষ ঘটনায় নিন্দা জানিয়েছে রাশিয়া। একইসঙ্গে এই ঘটনার জবাব দেওয়া হবে বলেও জানিয়ে দিয়েছে দেশটি।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।