ঢাকা, মঙ্গলবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

চীনের গণমাধ্যমে ওবামার মন্তব্যের তীব্র সমালোচনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, জুন ২৯, ২০১০

বেইজিং: উত্তর কোরিয়ার দিকে বেইজিং এর চোখ বন্ধ রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার এমন মন্তব্যের তীব্র সমালোচনা করা হয়েছে চীনের একটি সরকারি গণমাধ্যমে।

কানাডায় অনুষ্ঠিত জি-২০ সম্মেলন চলার সময় ওবামা বলেন, পিয়ংইয়ং এর ‘যুদ্ধংদেহী আচরণের’ প্রতি চীনের ‘ইচ্ছাকৃত  চোখ বুঁজে’ থাকা উচিৎ নয়।



চীনের ইংরেজি দৈনিক গ্লোবাল টাইমস ওবামাকে পাল্টা জবাব দিয়ে জানায়, বেইজিং এর উদ্বেগের দায়িত্ব তিনিই নিতে পারতেন। চীনের ভূমিকা সম্পর্কে ‘দায়িত্বহীন’ ও ‘ধৃষ্টতাপূর্ণ’ মন্তব্য করার আগে ওবামার এটা বিবেচনায় রাখা উচিৎ ছিল।

উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে ছয় জাতির অংশগ্রহণে আলোচনা আয়োজনে চীনের ভূমিকার কথা উল্লেখ করে দৈনিকটি জানায়, ‘এভাবেই উত্তর কোরিয়া কী করছে অথবা করছে না সেটার ওপর চীনের চোখ বন্ধ থাকে না’

দৈনিকটির একটি মন্তব্যধর্মী লেখায় আরো জানানো হয়, ‘এর বিপরীতে, যুক্তরাষ্ট্রের মতো দেশগুলো চীনের প্রচেষ্টার প্রতি চোখ বন্ধ রেখেছে। ’

দৈনিকটি স্বীকার করেছে, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধে চীনের নেওয়া উদ্যোগগুলোর সবই কার্যকর হয়নি। তবে, পিয়ংইয়ং এর সঙ্গে যোগাযোগ রাখাও অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ।

গত মার্চে উত্তর কোরিয়ার একটি যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় ৪৬ জন নাবিক মারা যায়। দক্ষিণ কোরিয়া এ ঘটনার জন্য পিয়ংইয়ংকে দায়ী করে আসছে। একটি আন্তর্জাতিক তদন্তেও উত্তর কোরিয়া দোষী প্রমাণিত হয়েছে। এদিকে, উত্তর কোরিয়া বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১২৪ ঘণ্টা, জুন ২৯, ২০১০
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa