ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজারে ক্ষমতা হস্তান্তরে ৩ বছর সময় চায় সামরিক বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
নাইজারে ক্ষমতা হস্তান্তরে ৩ বছর সময় চায় সামরিক বাহিনী

নাইজারের অভ্যুত্থানের নেতা জেনারেল আবদুরাহমানে তচিয়ানি পশ্চিম আফ্রিকার নেতাদের একটি প্রতিনিধিদলের সাথে দেখা করার পর বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরে তিন বছর সময় চেয়েছেন।  

স্থানীয় সময় শনিবার গভীর রাতে এক টেলিভিশন ভাষণে জেনারেল তচিয়ানি বলেছেন, সামরিক কাউন্সিলের  ৩০ দিনের মধ্যে  ক্ষমতা হস্তান্তরে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে ক্ষমতার স্থানান্তরের বিষয়ে কোনও বিশদ পরিকল্পনা প্রকাশ করেননি তিনি। খবর আল জাজিরা।  

তচিয়ানি বলেন, ন্যাশনাল কাউন্সিল বা নাইজারের জনগণ কেউই যুদ্ধ চায় না, নাইজার আক্রমণে পরিকল্পনাকারীদের বোঝা উচিত এটি তাদের জন্য সহজ হবে না । তিনি বলেন, ক্ষমতা ধরে রাখার অভিলাষ আমাদের নেই, নাইজারের জনগণের স্বার্থে সব ধরনের আলোচনায় প্রস্তুত।  

এর আগে নাইজারের রাজধানী নিয়ামেতে ইকোনমিক কমিউনিটি অফ ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস) এর প্রতিনিধিদের সাথে প্রথমবারের মত বৈঠকে বসেছিলেন  তিনি।
তচিয়ানি সাথে বৈঠকের পর ক্ষমতাচ্যুত প্রসিডেন্ট বাজুমের সাথে দেখা করে ইকোওয়াস প্রতিনিধি দল। প্রতিনিধি দলের সদস্য আবুবকর বলেন, আমরা বাজুমের সাথে দেখা করেছি, তিনি যে সব সমস্যার সম্মুখীন হচ্ছেন সে সম্পর্কে আমাদের জানান। নিঃসন্দেহে এই বৈঠক সংকট সমাধানে আলোচনার পথ খুলে দিয়ছে।  

২৬ জুলাই অভ্যুত্থানের পর নাইজারের উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইকোওয়াস। জোটটি প্রয়োজনে নাইজারে স্ট্যান্ডবাই ফোর্স মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। তারা শুক্রবার (১৮ আগস্ট) বলেছিল, সম্ভাব্য সামরিক হস্তক্ষেপের জন্য একটি নির্দিষ্ট তারিখে সম্মতি মিলেছে এবং  ১৫টি সদস্য রাষ্ট্রের মধ্যে ১১টি এই অভিযানে সৈন্য পাঠাতে সম্মত হয়েছে।
 

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।