ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ নিহত ৭, আহত ১৪৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ নিহত ৭, আহত ১৪৪

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ছয় বছরের এক শিশুসহ অন্তত ৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় ১৪৪ জন আহত হয়েছেন বলে খবর।

আহতদের মধ্যেও ১৫ জন শিশু রয়েছে।  

স্থানীয় সময় শনিবার (১৯ আগস্ট) সকালে উত্তর ইউক্রেনের চেরনিহিভ শহরের একটি থিয়েটারে এ ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটে।  

স্থানীয় পুলিশের বরাতে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, গির্জায় অর্থোডক্স খ্রিস্টানদের ছুটির দিন উদযাপন করার সময় রাশিয়ান ক্ষেপণাস্ত্রটি শহরের ইমপসিং থিয়েটারে আঘাত হানে। এতে আশেপাশের ভবনগুলোর ছাদ থেকে টাইলস উড়ে ছিটকে পড়ে। ১০০ মিটার দূরে একটি ভবনে আগুনও ধরে যায়। হামলায় একটি প্রধান চত্বর এবং একটি বিশ্ববিদ্যালয় ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। আহতদের মধ্যে ২৫ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে ইতোমধ্যে।

জাতিসংঘ এই হামলাকে ‘জঘন্য’ বলে অভিহিত করেছে। অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এই ‘সন্ত্রাসী হামলার’ কড়া জবাব দেবে ইউক্রেনের সেনারা।  

চেরনিহিভের ভারপ্রাপ্ত মেয়র ওলেক্সান্ডার লোমাকো বিবিসিকে বলেছেন, থিয়েটারটি ড্রোন নির্মাতাদের একটি সমাবেশের আয়োজন করছিল। আমি বুঝতে পেরেছি যে নাট্য থিয়েটারের ভবনে যে সামরিক ইভেন্ট চলছিল সেটি তাদের লক্ষ্য ছিল। তবে এই হামলা বেসামরিকদের বিরুদ্ধে রাশিয়ার আরেকটি যুদ্ধাপরাধ ছাড়া আর কিছুই নয়।  

তবে থিয়েটারে অবস্থানরত নাগরিকেরা হতাহতের তালিকায় নেই বলে জানিয়েছেন ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লাইমেনকো।  

তিনি বলেছেন, থিয়েটারের ভেতরে থাকা সকলেই সময়মতো নিরাপদ আশ্রয়ে পৌঁছাতে পেরেছিলেন। ক্ষেপণাস্ত্র হামলার সময় অধিকাংশ হতাহতরা তাদের গাড়িতে ছিলেন বা  রাস্তা পার হচ্ছিলেন। একটি গির্জা থেকে ফিরছিলেন কেউ কেউ। তারা হতাহত হয়েছেন।

বাংলাদেশ সময়:১২০০ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।