ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘দক্ষিণ কোরিয়ায়’ পারমাণবিক হামলার মহড়া উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
‘দক্ষিণ কোরিয়ায়’ পারমাণবিক হামলার মহড়া উত্তর কোরিয়ার

দক্ষিণ কোরিয়ার সামরিক লক্ষ্যবস্তুতে পারমাণবিক হামলার অনুকরণে দুটি স্বল্পপাল্লার কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। খবর বিবিসির।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) এক প্রতিবেদনে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ’র বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানায়, দক্ষিণ কোরিয়ায় এ মহড়া যুক্তরাষ্ট্রের জন্য একটি হুঁশিয়ারি সংকেত। কেননা, পশ্চিমা দেশটি এ অঞ্চলে কৌশলগত বোমারু বিমান মোতায়েন করেছে।

দেশটির সেনাবাহিনী বলেছে, বুধবার স্থানীয় সময় গভীর রাতে দক্ষিণ কোরিয়ার প্রধান কমান্ড সেন্টার ও অপারেশনাল এয়ারফিল্ডে হামলার অনুকরণে কৌশলগত পারমাণবিক হামলার মহড়া করা হয়েছে। এসব ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপের অর্থ হলো শত্রুদের কাছে ‘স্পষ্ট বার্তা’ পাঠানো।

এ বার্তার অর্থ হলো- শত্রু যত কৌশলি বা শক্ত সামর্থ্য হোক না কেন, উত্তর কোরিয়াও জবাব দিতে প্রস্তুত।

পরীক্ষার জন্য কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর দুটি অস্ত্র সাগরে পড়েছে। এ তথ্য দক্ষিণ কোরিয়াও নিশ্চিত করেছে। সোগর পাড়ের এ দেশটির সঙ্গে মিলে যুক্তরাষ্ট্র যখন বার্ষিক সামরিক মহড়া চালাচ্ছে, তখনই ক্ষেপণাস্ত্র পরীক্ষাটি বাস্তবায়ন করলো উত্তর কোরিয়া।

মূলত, যুক্তরাষ্ট্র ‍ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়াকে ‘যুদ্ধের মহড়া’ হিসেবেই সবসময় দেখে আসছে পিয়ংইয়ং।

বুধবারের এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন। এর আগে গত মঙ্গলবার শীর্ষ কমান্ডারদের নিয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে সর্বাত্মক যুদ্ধের জন্য প্রস্তুত করার জন্য মহড়া পর্যবেক্ষণ করেন তিনি। ওই মহড়ায় আকস্মিক আক্রমণ প্রতিহত করা ও দক্ষিণ কোরিয়ার পুরো অঞ্চল দখল করতে পাল্টা আক্রমণের বিষয়টিও ছিল।

বাংলাদেশ সময়: ০৮২৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।