ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

সৌর অভিযানে ছুটলো ভারতের আদিত্য-এল১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৩
সৌর অভিযানে ছুটলো ভারতের আদিত্য-এল১

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)  প্রথমবারের মতো সূর্য অভিজানের লক্ষ্যে সফলভাবে মহাকাশযান উৎক্ষেপণ করেছে। আজ শনিবার(২ সেপ্টেম্বর) স্থানীয় সময় বেলা  ১১টা ৫০ মিনিটের দিকে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা উৎক্ষেপণকেন্দ্র থেকে ভারতীয় রকেট পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি) চড়ে মহাকাশযান আদিত্য-এল১ এর যাত্রা শুরু হয়।

গত ২৩ অগস্ট চাঁদের বুকে পা দিয়েছিলে ইসরোর তৃতীয় চন্দ্রযান। তার ১০ দিনের মধ্যেই এ বার সূর্যের দিকে সফল ভাবে উড়ে গেল ইসরোর সৌরযান।

আদিত্য-এল১ ভারত থেকে সূর্য অভিজানে পাঠানো প্রথম মহাকাশযান। ইসরো জানিয়েছে, প্রায় ১৫ লক্ষ কিলোমিটার ভ্রমণ করে গন্তব্যে পৌঁছবে আদিত্য-এল১ । সময় লাগবে প্রায় ১২০ দিন। মহাকাশযানটিকে সূর্য-পৃথিবীর মধ্যে একটি ‘হ্যালো’ কক্ষপথের ল্যাগরেঞ্জ পয়েন্ট বা এল১ পয়েন্টে স্থাপন করা হবে।  সূর্যের বায়ুমণ্ডল সম্পর্কিত বিভিন্ন তথ্য সংগ্রহ করতে আদিত্য-এল১-কে মহাকাশে পাঠানো হয়েছে।

ইসরো জানায়, উৎক্ষেপণের পর প্রায় ১৬ দিন পৃথিবীকে কেন্দ্র করে মহাকাশে প্রদক্ষিণ করবে আদিত্য-এল১। এই ১৬ দিনে পাঁচটি ধাপে গতি বাড়াবে আদিত্য। এর পর ১১০ দিন সূর্যের অভিমুখে যাত্রা করে একটি নির্দিষ্ট দূরত্বে পৌঁছে ল্যাগরেঞ্জ পয়েন্টে থিতু হওয়ার চেষ্টা করবে এই যান।  এই ল্যাগরেঞ্জ পয়েন্টে সূর্য এবং পৃথিবীর আকর্ষণ এবং বিকর্ষণ বল একসঙ্গে ক্রিয়াশীল। ফলে এই অঞ্চলে পৌঁছে কৃত্রিম উপগ্রহ স্থির থাকতে পারে। মহাকাশের পরিবেশ, আবহাওয়া, তার ওপর সূর্যের কী প্রভাব, তা জানার চেষ্টা করবে আদিত্য-এল১।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।