ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাস্তা কমাতে চীনের মহাপ্রাচীর কেটে ফেললেন শ্রমিকরা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
রাস্তা কমাতে চীনের মহাপ্রাচীর কেটে ফেললেন শ্রমিকরা

চীনের কেন্দ্রীয় শানজি প্রদেশে দেশটির মহাপ্রাচীরের একটি অংশ নির্মাণ শ্রমিকদের মাধ্যমে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে তারা এক্সকাভেটর চালিয়েছিলেন।

দুই শ্রমিক নির্মাণকাজের স্থানে যাওয়ার পথ কমানোর চেষ্টা করেছেন বলে সন্দেহ করছে পুলিশ। দুজনকে আটক করা হয়েছে এবং মামলার অধিকতর তদন্ত চলছে।

এর মধ্যে ৩৮ বছর বয়সী এক পুরুষ এবং ৫৫ বছর বয়সী এক নারী রয়েছেন। তারা মহাপ্রাচীরের ক্ষতিগ্রস্ত স্থানের কাছেই কাজ করছিলেন।  

তারা মহাপ্রাচীরের একটি বিদ্যমান ফাঁকা স্থান প্রশস্ত করেন, যাতে তাদের এক্সকাভেটর এর মধ্য দিয়ে যেতে পারে। পুলিশ বলছে যে, তারা যাতায়াতের দূরত্ব কমাতে চেয়েছিলেন।
 
পুলিশ জোর দিয়ে বলছে, এই দুজন মিং মহাপ্রাচীরের অখণ্ডতা এবং সাংস্কৃতিক ধ্বংসাবশের নিরাপত্তার অপূরণীয় ক্ষতি করেছেন।  

ইয়োউ কাউন্টিতে মহাপ্রাচীরের এই অংশের অবস্থান। ৩২তম মহাপ্রাচীরটি মিং মহাপ্রাচীরের অংশ। এটি ঐতিহাসিক ও সাংস্কৃতিক স্থান হিসেবেও বিবেচিত। প্রাদেশিক পর্যায়ে এটি সংরক্ষিত।  

২৪ আগস্ট প্রাচীরটিতে একটি বিশাল ফাঁক রয়েছে এমন তথ্য পাওয়ার পর কর্মকর্তাদের ক্ষয়ক্ষতির বিষয়ে সতর্ক করা হয়।

মহাপ্রাচীর ১৯৮৭ সাল থেকে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। ২২০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ১৬০০ সালের আশপাশের পর্যন্ত নিয়মিতভাবে এই প্রাচীর নির্মিত এবং পুনর্নিমিত হয়। তখন এটি ছিল বিশ্বের সবচেয়ে বড় সামরিক স্থাপনা।  

সবচেয়ে ভালোভাবে সংরক্ষিত অংশটুকু ১৪ থেকে ১৭ শতকের মধ্যে মিং রাজবংশের শাসনামলে নির্মিত হয়।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।