ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কানাডায় খালিস্তান আন্দোলনের আরেক নেতা খুন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
কানাডায় খালিস্তান আন্দোলনের আরেক নেতা খুন

হরদিপ সিং নিজ্জার হত্যাকাণ্ড নিয়ে যখন ভারত-কানাডা সম্পর্কে যখন টানাপোড়েন চলছে, ঠিক তখন কানাডায় খালিস্তান আন্দোলনের আরেক নেতা খুন হলেন। খুন হওয়া এই নেতার নাম সুখদুল সিং।

 

এনডিটিভি বলছে, সুখদুল সিং সুখা দুনেকে নামেও পরিচিত। অজ্ঞাত এক বন্দুকধারীর গুলিতে তিনি নিহত হন। সন্ত্রাসবিরোধী সংস্থা এএনআইয়ের তালিকায় তার নাম রয়েছে।

সরকারি সূত্রের দাবি, সুখদুল সিং আন্তঃগ্যাং দ্বন্দ্বে বুধবার খুন হন। নয়াদিল্লিতে পৌঁছানো রিপোর্ট থেকে জানা যায়, তাকে কানাডার উইনিপেগে হত্যা করা হয়।

এনআইএর মতে, সুখাকে কানাডা-ভিত্তিক গ্যাংস্টার আরশদিপ ডাল্লার খুব কাছের বলে মনে করা হতো, যিনি গ্যাংস্টার গোল্ডি ব্রার ও লরেন্স বিষ্ণোইয়ের প্রতিদ্বন্দ্বী ছিলেন।

দুনেকে খুনের কয়েক ঘণ্টার মধ্যেই ফেসবুকে পোস্ট করে গ্যাংস্টার লরেন্স বিষ্ণোই সুখদুল হত্যাকাণ্ডের দায় স্বীকার করেন।

গেল জুনে ব্রিটিশ কলাম্বিয়ায় খুন হন খালিস্তান আন্দোলনের নেতা হরদিপ সিং নিজ্জার। ওই খুনের সঙ্গে সুখদুলের খুনের মিল রয়েছে।

কানাডার পার্লামেন্টে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ তোলেন, গত জুনে কানাডার নাগরিক হরদিপ সিং নিজ্জারের হত্যার সঙ্গে ভারত সরকারের এজেন্ট জড়িত।  

ভারত ট্রুডোর অভিযোগ অস্বীকার করে দাবি করেছে, কানাডার প্রধানমন্ত্রীর অভিযোগ ‘অবাস্তব’ ও ‘উদ্দেশ্যপ্রণোদিত’। এ ঘটনার জেরে কানাডা-ভারত একে অপরের কূটনীতিক বহিষ্কার করে।  

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।