ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

অসহযোগিতার অভিযোগে ভারতে আফগানিস্তানের দূতাবাস কার্যক্রম বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
অসহযোগিতার অভিযোগে ভারতে আফগানিস্তানের দূতাবাস কার্যক্রম বন্ধ

ভারত সরকারের অসহযোগিতা, আফগান স্বার্থপূরণে ব্যর্থতা, কর্মী সংকটের মতো অভিযোগের ভিত্তিতে ভারতে দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দিয়েছে আফগানিস্তান। আফগান হাইকমিশনটি ভারতের নয়াদিল্লিতে অবস্থিত।

খবর এনডিটিভির।

আফগান দূতাবাস কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করে বলেছে, দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিবেচনায় রেখে অনেক চিন্তাভাবনার পর এমন কঠোর সিদ্ধান্ত নিতে হয়েছে।

এ বিষয়ে একটি বিবৃতিও দিয়েছে আফগান দূতাবাস। এতে বলা হয়েছে, গভীর দুঃখ, অনুশোচনা ও হতাশার সঙ্গে জানানো যাচ্ছে রোববার (১ অক্টোবর) থেকে নয়াদিল্লিতে আফগানিস্তানের দূতাবাস কার্যক্রম বন্ধ করা হচ্ছে।

বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে ভারত সরকারের অসহযোগিতা আমাদের কার্যক্রম পরিচালনা বাধাগ্রস্ত করেছে। নয়াদিল্লির দূতাবাসে আফগানিস্তান ও এর নাগরিকদের প্রত্যাশিত স্বার্থ ও প্রয়োজনীয়তা পূরণে ব্যর্থ হয়েছে। দূতাবাসের কর্মী সংখ্যা কমে যাওয়ায় কার্যক্রম পরিচালনা কঠিন হয়ে উঠেছিল।

কার্যক্রম বন্ধ হওয়ায় ভিয়েনা কনভেনশনের নীতি অনুসারে দূতাবাসের সব সম্পত্তি ও স্থাপনা ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জিম্মায় চলে যাবে। দূতাবাস স্বীকার করছে, এ পরিপ্রেক্ষিতে কেউ কেউ কাবুল থেকে সমর্থন ও নির্দেশনা পেতে পারেন- আমাদের বর্তমান কর্মপন্থা থেকে ভিন্ন হতে পারে।

উল্লেখ্য, আফগানিস্তানে তালেবান সরকারকে এখনও স্বীকৃতি দেয়নি ভারত।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।