ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

খাঁচায় বন্দি গাজাবাসী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
খাঁচায় বন্দি গাজাবাসী ইসরায়েলি হামলার পর গাজায় ধ্বংস্তূপের ওপর দাঁড়িয়ে এক ব্যক্তি

গাজাকে ইসরায়েল সম্পূর্ণরূপে অবরুদ্ধ করে রেখেছে। দীর্ঘস্থায়ী অবরোধের কারণে বহু বছর ধরেই অঞ্চলটি অবনতিশীল মানবিক অবস্থার মধ্যে রয়েছে।

তবে এই পাঁচদিন ছিল ব্যতিক্রম। সর্বাত্মক অবরোধ, বিদ্যুৎ নেই, পানি নেই, খাবার সরবরাহ নেই, নেই চিকিৎসা সামগ্রী নেই। এর ওপর বোমা হামলা চলছেই।

গাজায় এখন মানবিক করিডর না থাকায় কোনো সাহায্য প্রবেশ করতে পারছে না। ফলে সরবরাহ দ্রুত ফুরিয়ে আসছে। গাজাবাসী এখন এক খাঁচার মধ্যে আটকে পড়েছে, যেখানে বাইরে থেকে ভেতরে সাহায্য করার কোনো সুযোগ নেই।  

গেল শনিবার ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে ইসরায়েলও গাজায় হামলা চালায়। এক পর্যায়ে ইসরায়েলের মন্ত্রী গাজায় সম্পূর্ণ অবরোধ আরোপের নির্দেশ দেন। সেখানে যাতে পানি, খাবার ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দেওয়া হয়, সেই নির্দেশও দেন তিনি।  

গাজার কর্মকর্তারা বলছেন, জ্বালানি শেষ হওয়ায় পাওয়ার প্ল্যান্টটি সম্পূর্ণরূপে বন্ধ। উপত্যকাটি এখন মানবিক বিপর্যয়ের মুখোমুখি।
 
হামাসের নজিরবিহীন হামলার পর ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়াওভ গ্যালান্ত গাজায় স্থল-হামলা চালানোর শপথ নিয়েছেন।  
 
ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকায় পঞ্চম দিনের মতো হামলা অব্যাহত রেখেছে। এ পর্যন্ত এক হাজার ৫৫ ফিলিস্তিনির নিহত হওয়ার খবর জানা গেছে। আর ইসরায়েলে নিহত বেড়ে হয়েছে ১ হাজার ২০০ জন।  

হামাস ইসরায়েলে রকেট হামলা চালিয়েই যাচ্ছে। অন্যদিকে ইসরায়েলি বাহিনী ও লেবানন-ভিত্তিক হিজবুল্লাহ যোদ্ধাদের মধ্যেও গুলি বিনিময় চলছে।  

ইসরায়েলের সামরিক বাহিনী আরও বলেছে যে, সিরিয়া থেকে ছোড়া গোলা ইসরায়েলের ভেতরে খোলা জায়গায় পড়েছে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।