ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

আরও সহায়তার আশ্বাস দিয়ে ব্লিঙ্কেন বললেন, ইসরায়েলের পেছনে আছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
আরও সহায়তার আশ্বাস দিয়ে ব্লিঙ্কেন বললেন, ইসরায়েলের পেছনে আছে যুক্তরাষ্ট্র

ইসরায়েলে গিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বললেন, আরও সামরিক সহায়তা ইসরায়েলের পথে রয়েছে। যুদ্ধাস্ত্র এবং ইন্টারসেপ্টর গত কয়েকদিনে চলে এসেছে।

শীর্ষ এই কূটনীতিক বলেন, আরও সহায়তার জন্য কংগ্রেসে অপ্রতিরোধ্য দ্বিদলীয় সমর্থন রয়েছে।  

একইসঙ্গে ব্লিঙ্কেন সতর্ক করে দিয়ে বলেছেন, কোনো রাষ্ট্র বা অ-রাষ্ট্রীয় কেউ যাতে ইসরায়েলে চলমান হামলা থেকে সুযোগ না নেয়। তিনি বলেন, এমনটা কেউ যেন না করে। ইসরায়েলের পেছনে রয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার ইসরায়েল সফর করেন ব্লিঙ্কেন। তেল আবিবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে তার বৈঠক হয়। বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন এসব কথা বলেন।  

ব্লিঙ্কেন বলেন, বেসামরিক লোকেদের লক্ষ্যবস্তুতে পরিণত করা এড়াতে সম্ভাব্য সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ- সেজন্যই আমরা যেকোনো প্রাণহানির জন্য শোক প্রকাশ করি।  

মার্কিন কর্মকর্তারা এর আগে ২২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছিলেন। তবে মার্কিন এই শীর্ষ কূটনীতিক বলেন, হামাসের হামলায় যুক্তরাষ্ট্রের ২৫ নাগরিক নিহত হয়েছেন।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী হামাসের বিরুদ্ধে যুদ্ধে মার্কিন সমর্থন পেয়ে ধন্যবাদ জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে নেতানিয়াহু ধন্যবাদ জানিয়ে তার বক্তব্য শুরু করেন। তিনি বলেন, হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দেওয়ায় তাদের (যুক্তরাষ্ট্র) ধন্যবাদ জানাই।

নেতানিয়াহু বলেন, হামাস হলো আইএস। আইএস ধ্বংস হয়ে গেছে, হামাসও হবে। আইএসের সঙ্গে যে আচরণ করা হয়েছিল, হামাসের সঙ্গে তা-ই করা হবে। দেশগুলোর গোষ্ঠী থেকে তাদের থুতু দেওয়া উচিত। কোনো নেতার তাদের সঙ্গে দেখা করা উচিত নয়। কোনো দেশের তাদের আশ্রয় দেওয়া উচিত নয়। যারা করবে, তাদের নিষেধাজ্ঞা দেওয়া উচিত।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।