ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ওয়ার্ল্ড এক্সপো-ফিফা বিশ্বকাপ: সৌদিকে সমর্থন দেবে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
ওয়ার্ল্ড এক্সপো-ফিফা বিশ্বকাপ: সৌদিকে সমর্থন দেবে বাংলাদেশ

ওয়ার্ল্ড এক্সপো ২০৩০ এবং ২০৩৪ ফিফা বিশ্বকাপ আয়োজনের জন্য সৌদি আরবকে সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন আত্মবিশ্বাস ব্যক্ত করে বলেছেন, দেশটি উভয় ইভেন্টের আয়োজনে সফল হবে।

সৌদি আরব ইতিমধ্যে বিশ্বের বৃহত্তম বাণিজ্যিক প্রদর্শনী এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ ফুটবল টুর্নামেন্ট আয়োজনে উল্লেখযোগ্য আন্তর্জাতিক সমর্থন নিশ্চিত করেছে।

পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন আরব নিউজকে বলেছেন, বাংলাদেশ ওয়ার্ল্ড এক্সপো ২০৩০-এর জন্য সৌদি আরবকে সমর্থন দিয়েছে এবং ফিফা বিশ্বকাপের জন্যও সৌদি আরবের সঙ্গেই থাকবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি সরকারকে জানিয়ে দিয়েছেন, আমরা তাদের সমর্থন করব। আমরা ২০৩০ সালে ইভেন্ট আয়োজনে তাদের সমর্থন করব। তারা  ২০৩৪ সালের জন্য (সমর্থন) অনুরোধ করেছে। আমরা সেখানেও সৌদি আরবকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছি।

মোমেন বলেন, সৌদি আরবে আয়োজিত হলে উভয় অনুষ্ঠানই সফল হবে এটি খুবই প্রগতিশীল উদ্যোগ। সৌদি আরবের প্রচুর সম্পদ রয়েছে এবং তাদের ব্যবস্থাপনাও ভালো, যার জন্য আমি মনেকরি অনেক দেশ অংশ নেবে।

তিনটি দেশ ওয়ার্ল্ড এক্সপো ২০৩০ আয়োজন করার দৌড়ে রয়েছে। সৌদি আরব ছাড়াও দক্ষিণ কোরিয়া এবং ইতালিও এই দৌড়ে শামিল হয়েছে ।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গত বছরের অক্টোবরে এক্সপো ২০৩০ আয়োজন করার জন্য সৌদি আগ্রহের কথা ঘোষণা করেছিলেন এবং পরে ডিসেম্বরে ব্যুরো ইন্টারন্যাশনাল ডেস এক্সপোজিশনে আনুষ্ঠানিক আবেদন জমা দেয় তারা। ২৮ নভেম্বর সংগঠনের সাধারণ অধিবেশনে সদস্যরা আয়োজক দেশ নির্বাচন করবে।

এদিকে ২০৩৪ সালের ফিফা বিশ্বকাপের আয়োজনের জন্য এশিয়া এবং ওশেনিয়া থেকে আয়োজক দেশ হওয়ার আগ্রহপত্র চেয়েছে ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থাটি। ৩১ অক্টোবরের মধ্যে এই আবেদন জমা দিতে হবে।

সৌদি সমাজে খেলাটির জন্য গভীর আবেগ, দেশটিতে চলমান সামাজিক ও অর্থনৈতিক রূপান্তর থেকে অনুপ্রেরণা নিয়ে সৌদি আরব ফুটবল ফেডারেশন ৪ অক্টোবর ২০৩৪ ফিফা বিশ্বকাপের জন্য আগ্রহ ঘোষণা করেছে। একটি বিশ্ব-মানের টুর্নামেন্ট উপহার দেওয়ার লক্ষ্য রয়েছে তাদের।

বিশ্ব-মানের ফুটবল ইভেন্ট আয়োজনের দেশটির অভিজ্ঞতা, ২০২৩ ফিফা ক্লাব বিশ্বকাপ এবং ২০২৭ এএফসি এশিয়ান কাপে সারা বিশ্ব থেকে ভক্তদের স্বাগত জানানোর চলমান পরিকল্পনা তাদের আবেদনটিকে অন্যদের থেকে এগিয়ে রাখবে।

 

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।