ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মস্কো সফরে হামাস প্রতিনিধিদল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
মস্কো সফরে হামাস প্রতিনিধিদল ২০১৭ সালে মুসা মোহাম্মদ আবু মারজুক ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ

হামাসের একটি প্রতিনিধিদল রাশিয়া সফর করছে। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা আরআইএ ফিলিস্তিনি প্রতিনিধিদলের একটি সূত্রকে উদ্ধৃত করে বলছে, হামাসের জ্যেষ্ঠ নেতা আবু মারজুক মস্কো সফর করা দলটিতে রয়েছেন।

ইসরায়েল, ইরান, ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও হামাসসহ মধ্যপ্রাচ্যের সব গুরুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গেই রাশিয়ার সম্পর্ক রয়েছে। মস্কো বারবার বর্তমান সংকটের জন্য মার্কিন কূটনীতির ব্যর্থতাকে দায়ী করেছে।

ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধে রাশিয়া যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। পাশাপাশি একটি দীর্ঘস্থায়ী শান্তি মীমাংসার লক্ষ্যে পুনরায় আলোচনা শুরুর আহ্বানও জানিয়েছে।  

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা পৃথকভাবে বলেছেন, ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘিরি কানিও মস্কো সফর করছেন।

এদিকে এক বিবৃতিতে হামাসের সামরিক শাখা কাশেম ব্রিগেডস বলছে, তাদের হাতে থাকা জিম্মিদের প্রায় ৫০ জন ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন। এর আগে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছিল, হামাস ২২৪ জনকে গাজা উপত্যকায় আটকে রেখেছে।
 
বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে দিয়ে বলেছেন, গাজায় ইসরায়েলের যুদ্ধ মধ্যপ্রাচ্যের বাইরেও ছড়িয়ে পড়তে পারে। ফিলিস্তিনি উপত্যকার নিরপরাধ নারী, শিশু ও বৃদ্ধরা অন্য লোকেদের অপরাধের জন্য শাস্তি পাচ্ছে, এটি ঠিক নয়।

গেল ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে ইসরায়েল হামাস শাসিত গাজায় বোমাবর্ষণ শুরু করে। সেই থেকে বোমাবর্ষণ চলছেই।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।