ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলের বোমাবর্ষণ আন্তর্জাতিক আইনের পরিপন্থী: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
গাজায় ইসরায়েলের বোমাবর্ষণ আন্তর্জাতিক আইনের পরিপন্থী: রাশিয়া রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, গাজায় ইসরায়েলের বোমাবর্ষণ আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং এর ফলে বিপর্যয় সৃষ্টির ঝুঁকি রয়েছে, যা কয়েক দশক ধরে চলতে পারে।

বেলারুশের রাষ্ট্রীয় বার্তাসংস্থা বেল্টাকে দেওয়া এক সাক্ষাৎকারে লাভরভ ইসরায়েলের সমালোচনা করেছেন।

সাক্ষাৎকারটি বেল্টায় প্রকাশিত হয় শনিবার।

লাভরভ বলেন, যদিও আমরা সন্ত্রাসবাদের নিন্দা জানাই, আমরা স্পষ্টতই একমত নই যে মানবিক আইনের নিয়ম লঙ্ঘন করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রতিক্রিয়া জানানো যেতে পারে।

তিনি সতর্ক করে দিয়ে বলেন, যদি গাজা পুরোপুরি ধ্বংস হয়ে যায় এবং ২০ লাখ মানুষকে উচ্ছেদ করা হয়, যেমনটি ইসরায়েলের কয়েকজন রাজনীতিক বলছেন, এটি শতাব্দীর পর শতাব্দী না হলেও বহু দশকের জন্য বিপর্যয় তৈরির করবে

লাভরভ বলেন, এটি বন্ধ করা প্রয়োজন। অবরোধের মধ্যে থাকা জনসংখ্যাকে বাঁচাতে মানবিক কর্মসূচি ঘোষণা করতে হবে।  

ইসরায়েল গাজায় তাদের সামরিক অভিযান সম্প্রসারিত করার সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায় বেসামরিক লোকেদের জন্য সাহায্য আনতে একটি মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

এদিকে হামাস শনিবার আট রুশ-ইসরায়েলি দ্বৈত নাগরিককে খুঁজে বের করার চেষ্টা করছে, যারা তিন সপ্তাহ আগে ইসরায়েলে হামলার সময় কয়েক ডজন জিম্মির মধ্যে ছিলেন। রুশ সংবাদ সংস্থা এক হামাস সদস্যের বরাত দিয়ে এমনটি জানিয়েছে।

 বাংলাদেশ সময়: ০৮৩৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।