ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলের ‘প্রত্যাখ্যান’, গাজায় যুদ্ধবিরতির নতুন মেয়াদ হয়নি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
ইসরায়েলের ‘প্রত্যাখ্যান’, গাজায় যুদ্ধবিরতির নতুন মেয়াদ হয়নি

দুই ধাপে টানা ৬ দিন ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি জারি থাকলেও নতুন করে এর মেয়াদ বাড়ানোর ঘোষণা হয়নি। তবে নতুন করে ৬ জিম্মিকে মুক্তি দেওয়া হয়েছে।

খবর আল জাজিরার।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) প্রতিবেদনে বলা হয়, প্রথম ধাপে গত শুক্রবার শুরু হওয়া যুদ্ধবিরতি শেষ হয় সোমবার। গত সোমবার দ্বিতীয় ধাপে যুদ্ধবিরতি শুরু হয়, যা শেষ হয় গতকাল বুধবার। এরমধ্যে নতুন মেয়াদের ব্যাপারে ব্যাপক আলোচনা হলেও কোনো কিছুই ঘোষণা হয়নি। অর্থাৎ, গাজায় যুদ্ধবিরতির নতুন মেয়াদ হয়নি।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় দ্বিতীয় ধাপের যুদ্ধবিরতির মেয়াদ শেষ হয়। হামাস ও ইসরায়েলের মধ্যে এ নিয়ে আলোচনা চলছে বলে জানা গেছে।

কিন্তু হামাস বলছে উল্টো কথা। সংগঠনটির দাবি, ইসরায়েল যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে প্রস্তাবিত জিম্মি মুক্তির বিষয়টি প্রত্যাখ্যান করেছে। ইসরায়েল সাত নারী ও শিশুকে গ্রহণ করতে অস্বীকার করেছে।

এদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, দক্ষিণ গাজায় অভিযান ‘প্রয়োজনীয়’ এবং এ কথা তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের অনলাইন পোর্টাল অ্যাক্সিওস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছিলেন নেতানিয়াহু। এ সময় তিনি হামাসকে ধ্বংস করার লক্ষ্যে গাজার দক্ষিণে অভিযান জরুরি বলে জানান। তিনি এও বলেন, ইসরায়েলি জনগণ সামরিক অভিযান বন্ধ হোক- এটি মেনে নেবে না।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।