ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

গোলান মালভূমির কাছে রুশ সেনা, ইসরায়েলের প্রতি বার্তা: রিপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
গোলান মালভূমির কাছে রুশ সেনা, ইসরায়েলের প্রতি বার্তা: রিপোর্ট

দখলদার ইসরায়েলকে গাজায় গণহত্যা বন্ধের দাবি জানানো অন্যতম প্রধান দেশ রাশিয়ার সৈন্যরা গোলান মালভূমির কাছে তোলা একটি ভিডিও প্রকাশ করেছে। রাশিয়ার অন্যতম গণমাধ্যম সংস্থা রাশিয়ান টুডে (আরটি) প্রকাশিত ভিডিওতে গোলান মালভূমির কাছে রুশ সৈন্যদের দেখা যাচ্ছে।

গাজা যুদ্ধের মধ্যেই ইসরায়েলকে চিন্তায় ফেলে এভাবে সিরিয়ার গোলান মালভূমির কাছে রাশিয়ার সেনা মোতায়েনের খবর রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘আরটি’- এর একটি ভিডিও প্রতিবেদনের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।  

প্রতিবেদনে দাবি করা হয়, ভিডিওতে দেখা যাচ্ছে- সিরিয়ার গোলান মালভূমির কাছে ইসরায়েলের অধিকৃত সীমান্ত এলাকায় রুশ সেনাদের মোতায়েন করা হয়েছে। সেখানে রাশিয়ার পতাকা উড়ছে। গাজা যুদ্ধের মধ্যে ইসরায়েলের জন্য এটি একটি কঠোর বার্তা বলে মনে করা হচ্ছে।

অতি সম্প্রতি সিরিয়ার দামেস্ক বিমানবন্দরে বোমা হামলা চালায় ইসরায়েল। ওই ঘটনার তীব্র নিন্দা জানায় রাশিয়া। এই আবহে সিরিয়ার গোলান মালভূমিতে রুশ সেনা মোতায়েনকে ইসরায়েলের জন্য কঠোর বার্তা হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা।

শুধু তা-ই নয়, চলমান গাজা যুদ্ধেও ইসরায়েলকে ফিলিস্তিনের ওই উপত্যাকায় গণহত্যা বন্ধেরও আহ্বান জানিয়েছে রাশিয়া।

এদিকে, অধিকৃত গোলান মালভূমি নিয়ে জাতিসংঘেও ইসরায়েলের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। ইসরায়েলকে গোলান থেকে সৈন্য প্রত্যাহারের আহ্বান জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। এতে রাশিয়া, ব্রাজিল, ভারত, চীন ও সৌদি আরবসহ মোট ৯১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ আটটি দেশ বিপক্ষে ভোট দিয়েছে। আর ভোটদানে বিরত ছিল ৬২টি দেশ।

জানা গেছে, আলজেরিয়া, ভেনিজুয়েলা, মিসর, জর্ডান, ইরাক, কাতার, উত্তর কোরিয়া, কিউবা, কুয়েত, লেবানন, মৌরিতানিয়া, সংযুক্ত আরব আমিরাত, সিরিয়া ও তিউনিসিয়াসহ অন্তর্ভুক্ত দেশগুলোর একটি গ্রুপ প্রস্তাবটির সহ-লেখক।  

প্রস্তাবে আটটি বিধান রয়েছে। প্রথমটিতে বলা হয়েছে, ইসরায়েল এখন পর্যন্ত ১৯৮১ সালের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৪৯৭ নং প্রস্তাব বাস্তবায়নে ব্যর্থ হয়েছে, যা ইসরায়েলের সংযুক্তি বাতিল ও অকার্যকর ঘোষণা করে।

সূত্র: তুর্কি নিউজ পেপার, ইউএন ওয়েব সাইট, দোহা নিউজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad