ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

প্রায় ৪০০ রোহিঙ্গা নিয়ে ইন্দোনেশিয়া পৌঁছাল দুটি নৌকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
প্রায় ৪০০ রোহিঙ্গা নিয়ে ইন্দোনেশিয়া পৌঁছাল দুটি নৌকা

জরাজীর্ণ দুটি নৌকায় আনুমানিক ৪০০ রোহিঙ্গা রোববার নাগরিক ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে পৌঁছেছেন। প্রাদেশিক একটি জেলে সম্প্রদায়ের প্রধান এ তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে রয়টার্স।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের দেওয়া হিসাব অনুযায়ী, মিয়ানমারে নির্যাতনের শিকার সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের প্রায় এক হাজার ২০০ সদস্য নভেম্বর থেকে রোববারের আগ পর্যন্ত ইন্দোনেশিয়া উপকূলে পৌঁছান।  

জেলে সম্প্রদায়ের প্রধান মিফতাহ কাট আদে বলেন, রোববার সকালে দুটি নৌকা আচেহ প্রদেশে এসে পৌঁছায়। এর একটি পিডি এবং আরেকটি আচেহ বেসার জেলায় পৌঁছে।  

প্রতিটি নৌকায় আনুমানিক ২০০ করে রোহিঙ্গা ছিলেন, বলেন তিনি।  

অ্যান্ডি সুসান্ত নামে স্থানীয় এক সামরিক কর্মকর্তা বলেন, স্থানীয় সময় ভোর ৪টার দিকে প্রায় ১৮০ রোহিঙ্গা বহনকারী নৌকা পিডিতে পৌঁছায়। কর্মকর্তারা তথ্য সংগ্রহে মাঠে কাজ করছেন।  

সুসান্ত নিশ্চিত করেন, সামরিক বাহিনী দ্বিতীয় নৌকাটি সম্পর্কে অবগত। তবে এটি কোথায় পৌঁছেছে, কিংবা নৌকাটিতে কতজন রোহিঙ্গা আছেন, সেই সম্পর্কে তাদের কাছে তথ্য নেই।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো শুক্রবার এক বিবৃতিতে বলেন, তার সন্দেহ, সম্প্রতি এসব নৌকার আগমন বেড়ে যাওয়ার পেছনে মানবপাচারের বিষয়টি জড়িত। এ বিষয়ে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সংস্থার সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।