ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

কারাগারে ফের অনশনে যাচ্ছেন নোবেল বিজয়ী নার্গিস মোহাম্মদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
কারাগারে ফের অনশনে যাচ্ছেন নোবেল বিজয়ী নার্গিস মোহাম্মদি

নারী অধিকারের পক্ষে লড়াই করে শান্তিতে নোবেল জেতা নার্গিস মোহাম্মদি কারাগারে নতুন করে অনশন শুরু করতে যাচ্ছেন বলে জানিয়েছে তার পরিবার। তিনি ইরানের একটি কারাগারে বন্দি।

আল জাজিরা এ খবর জানিয়েছে।  

শনিবার অসলোতে এক সংবাদ সম্মেলনে মোহাম্মদির স্বামী তাঘি রাহমানি, তাদের জমজ সন্তান আলি ও কিয়ানা রাহমানি এবং বর্ষীয়ান এ অধিকারকর্মীর ভাই জানান, ইরানের ধর্মীয় সংখ্যালঘু বাহাই সম্প্রদায়ের প্রতি সংহতি প্রকাশ করতে তিনি নতুন অনশন শুরু করছেন। রোববার মোহাম্মদির হয়ে তারা পুরস্কার নিচ্ছেন।

তার ছোট ভাই হামিদরেজা মোহাম্মদি সংক্ষিপ্ত এক উদ্বোধনী বিবৃতিতে বলেন, আজ তিনি আমাদের সঙ্গে এখানে নেই। তিনি ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি সংহতি প্রকাশ করতে কারাগারে নতুন করে অনশন করতে যাচ্ছেন। তবে আমরা এখানে তার উপস্থিতি অনুভব করছি।  

৫১ বছর বয়সী নার্গিস মোহাম্মদি ইরানে নারী নির্যাতনের বিরুদ্ধে তার লড়াইয়ের জন্য গেল অক্টোবরে নোবেল পুরষ্কার পান। তিনি নোবেল পাওয়া ১৯তম নারী। আর কারাগারে থেকে নোবেল পাওয়া পঞ্চমজন তিনি।  

মোহাম্মদির ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি পোস্টে বলা হয়, ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে আমি ইরানে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে এবং এভিন কারাগারে বাহাই নারী বন্দিদের অনশনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে অনশনে যাব।

মোহাম্মদি বর্তমানে তেহরানের এভিন কারাগারে বন্দি রয়েছেন, যেখানে তিনি গত মাসে তার এবং অন্য বন্দীদের চিকিৎসা সেবার সীমাবদ্ধতার প্রতিবাদে এবং সেই সঙ্গে ইরানে নারীদের হিজাব পরার বাধ্যবাধকতার প্রতিবাদে আরেকটি অনশন করেন বলে জানায় তার পরিবার।  

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।