ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে একদিনে শতাধিক হামলা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
ইউক্রেনে একদিনে শতাধিক হামলা রাশিয়ার

ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে একদিনে শতাধিক হামলা চালিয়েছে রাশিয়া। শনিবার ইউক্রেনের সশস্ত্র বাহিনী সামাজিক যোগাযোগমাধ্যমে এ তথ্য প্রকাশ করেছে।

ইউক্রেনীয় জেনারেল স্টাফের শনিবারের একটি সামাজিক মিডিয়া পোস্ট অনুসারে, ইউক্রেনের সামরিক অবস্থান ও জনবহুল এলাকা লক্ষ্য করে রাশিয়া মোট ২৮টি ক্ষেপণাস্ত্র হামলা, ২৭টি বিমান হামলা ও একাধিক রকেট লঞ্চার সিস্টেম থেকে ৫৯ বার গুলি ছুড়েছে। খারকিভ, লুহানস্ক ও দোনেস্কসহ একাধিক অঞ্চলকে এসব হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়।  

ইউক্রেনীয় কর্তৃপক্ষ প্রথমবারের মতো ক্রুজ ক্ষেপণাস্ত্র আটকানোর এক দিন পর এ হামলা হয়। যদিও পশ্চিমা গোয়েন্দা সংস্থা আগেই সতর্ক করেছিল যে, রাশিয়া শীতকালে বেসামরিক অবকাঠামোতে বোমাবর্ষণ বাড়াতে পারে।

ওই অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান ওলেক্সান্ডার প্রোকুদিনের মতে, রাশিয়ান বাহিনী ইউক্রেনের খেরসন অঞ্চলে ৬২ বার গোলাবর্ষণ করেছে। এছাড়া মর্টার, আর্টিলারি, গ্র্যাড, ট্যাঙ্ক, ইউএভি ও বিমান থেকে ৩০০ টিরও বেশি শেল নিক্ষেপ করেছে।

স্থানীয় কর্তৃপক্ষ শনিবার জানিয়েছে, সকালে এ অঞ্চলের বেরিসলাভ শহরে রাশিয়ান বাহিনী একটি ড্রোন থেকে হামলা চালালে কমপক্ষে একজন বেসামরিক ব্যক্তি নিহত এবং অপর একজন আহত হয়েছেন।

সামরিক কর্মকর্তা প্রোকুদিন বলেছেন, খেরসন শহরের ৪৭ বছর বয়সী এক নারী শুক্রবার রাতে একটি হামলার সময় আহত হওয়ার পর চিকিৎসাধীন রয়েছেন। হামলায় ওই অঞ্চলের অবকাঠামোগত ব্যাপক ক্ষতি হয়েছে। আবাসিক ভবনগুলো লক্ষ্য করে গোলাবর্ষণ করা হয়েছিল।

খেরসন অঞ্চলের প্রসিকিউটর অফিস বলেছে, যুদ্ধের আইন ও রীতিনীতি লঙ্ঘনের জন্য একটি প্রাক-বিচার তদন্ত শুরু হয়েছে।

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।