ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করতে যাচ্ছে ফিনল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করতে যাচ্ছে ফিনল্যান্ড

ফিনল্যান্ড আগামী ১৮ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি স্বাক্ষর করবে। এ চুক্তির ফলে নর্ডিক এ দেশটির প্রতিরক্ষায় সহায়তার মার্কিন সৈন্য এবং সামরিক সামগ্রী আসবে।

 

ফিনিশ সরকার বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী এলিনা ভালটোনেন সাংবাদিকদের বলেছেন, প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের প্রতিরক্ষা সহযোগিতাকে আরও গভীর করবে এবং সংকটের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

রাশিয়ার নর্ডিক প্রতিবেশী ফিনল্যান্ড এ বছরের শুরুতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় ন্যাটো সামরিক জোটের নতুন সদস্য হয়।

কর্মকর্তারা বলেছন, এ চুক্তির ফলে ফিনল্যান্ডে মার্কিন সামরিক উপস্থিতি নিরবচ্ছিন্ন হবে। ১৫টি স্থাপনা এবং তালিকাভুক্ত অঞ্চলগুলোতে কোনো বাধা ছাড়াই মার্কিন সামরিক বাহিনী প্রবেশ করতে পারবে। এসব এলাকায় মার্কিন বাহিনী সামরিক সরঞ্জাম এবং গোলাবারুদ সংরক্ষণ করে ঘাঁটি করতে পারবে।

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে অনুরূপ একটি চুক্তি স্বাক্ষর করেছে সুইডেন। ওই চুক্তির ফলে দেশটির চারটি বিমান ঘাঁটি, একটি পোতাশ্রয় ও ৫টি সামরিক ঘাঁটিসহ ১৭টি এলাকায় প্রবেশাধিকার পেয়েছে মার্কিন সামরিক বাহিনী।

প্রতিবেশী রাষ্ট্র সুইডেন ন্যাটোতে যোগ দেওয়ার চেষ্টা করছে। তুরস্ক এবং হাঙ্গেরির বিরোধিতার কারণে অপেক্ষমাণ তালিকায় রয়েছে দেশটি।

সূত্র: দ্য ইকনমিক টাইমস নিউজ

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।