ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কেরালায় করোনার ‘জেএন.১’ ভ্যরিয়েন্ট শনাক্ত, আতঙ্কিত না হতে আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
কেরালায় করোনার ‘জেএন.১’ ভ্যরিয়েন্ট শনাক্ত, আতঙ্কিত না হতে আহ্বান

ভারতের কেরালা রাজ্যে ‘জেএন.১’ নামে করোনাভাইরাসের ‘অতি সংক্রামক’ একটি ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। ভাইরাসটি নিয়ে বিজ্ঞানীরা উদ্বেগ প্রকাশ করলেও রাজ্য সরকার নাগরিকদের আতঙ্কিত না হতে আহ্বান জানিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য দেওয়া হয়। খবরে বলা হয়েছে, করোনাভাইরাসের অতি সংক্রামক জেএন.১ ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর রাজ্যের লোকেদের সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে কেরালা সরকার। রাজ্যের দক্ষিণে এ ভ্যারিয়েন্টে আক্রান্ত লোকের সংখ্যা বাড়লেও আতঙ্কিত না হতে আহ্বান জানানো হচ্ছে।

এর আগে যুক্তরাষ্ট্র ও চীনসহ বেশ কয়েকটি দেশে এ ভ্যারিয়েন্ট শনাক্ত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, এখন করোনাভাইরাস রোধে এখন পর্যন্ত অনুমোদিত যত ধরনের টিকা আবিষ্কার হয়েছে, জেএন.১ ভ্যারিয়েন্ট থেকে সেগুলো সুরক্ষা দেবে।

দক্ষিণ ভারতের রাজ্যটিতে বর্তমানে ১ হাজার ৩২৪ জন জেএন.১ ভ্যারিয়েন্টে আক্রান্ত। গত শনিবার রাজ্যটিতে ভাইরাসটির কারণে চারজনের মৃত্যু হয়েছে। এদিকে, সংশ্লিষ্ট কর্মকর্তারা দাবি করেছেন, যতগুলো ‘শনাক্ত তথ্য’ তারা পেয়েছেন সেগুলোর মধ্যে কতগুলো জেএন.১ ভ্যারিয়েন্ট সম্পর্কিত, তা স্পষ্ট নয়। কেননা, ভাইরাসের বিভিন্ন রূপের ট্র্যাক রাখার জন্য শুধুমাত্র অল্প সংখ্যক নমুনা নিয়মিতভাবে জিনোম সিকোয়েন্স করা হয়।

এ পরিস্থিতিতে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ লোকেদের উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, গত ৮ ডিসেম্বর কেরালার থিরুভানান্থাপুরাম জেলার কারাকুলাম এলাকা থেকে সংগ্রহ করা নমুনায় করোনার নতুন এ ধরন শনাক্ত হয়। আরটি–পিসিআর টেস্টের মাধ্যমে ভাইরাসটি শনাক্ত হয় ৭৯ বছর বয়সী এক বৃদ্ধার শরীরে। নতুন এই ভ্যারিয়েন্ট করোনার আগের সব ভ্যারিয়েন্টের চেয়ে বেশি সংক্রামক।

করোনার জেএন.১ ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়া নারীর শরীরে ইনফ্লুয়েঞ্জার মতো রোগের মৃদু লক্ষণ দেখা দেয়। তিনি এরই মধ্যে সুস্থ হয়ে উঠলেও, ভ্যারিয়েন্টটি দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়ে গেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের সাব-ভ্যারিয়েন্ট বিএ.২.৮৬ অথবা পিরোলার মতোই এই জেএন.১। এটি গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে প্রথম শনাক্ত হয়। এরপর গত ১৫ ডিসেম্বর সাত জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।