ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিস্তিনিদের রাষ্ট্র পাবার অধিকারকে স্বীকৃতি দিতেই হবে: জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
ফিলিস্তিনিদের রাষ্ট্র পাবার অধিকারকে স্বীকৃতি দিতেই হবে: জাতিসংঘ মহাসচিব

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, গাজায় যে ধ্বংসযজ্ঞ চলছে তা নজিরবিহীন। আর ফিলিস্তিনি জনগণের আলাদা একটি রাষ্ট্র পাওয়ার অধিকারকে অবশ্যই সবাইকে স্বীকৃতি দিতে হবে।

শনিবার (২০ জানুয়ারি) উগান্ডার রাজধানী কাম্পালায় ১৯তম জোট নিরপেক্ষ আন্দোলন ( ন্যাম) শীর্ষ সম্মেলনে ভাষণ দেওয়ার সময় তিনি এ কথা বলেন।  

গুতেরেস আরও বলেন, ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধান গ্রহণ করতে অস্বীকৃতি এবং ফিলিস্তিনি জনগণের একটি আলাদা রাষ্ট্র পাওয়ার অধিকার নাচক করা অগ্রহণযোগ্য।

তিনি বলেন, দ্বি-রাষ্ট্র সমাধান না হলে একটি সংঘাতকে অনির্দিষ্টকালের জন্য দীর্ঘায়িত করা হবে, যা বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য একটি বড় হুমকি হয়ে দাঁড়াবে। ‍

গুতেরেস বলেন, অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি এবং সমস্ত জিম্মির অবিলম্বে নিঃশর্ত মুক্তির জন্য আহ্বান থেকে আমি পিছপা হবো না।

তিনি বলেন,  গাজার ধ্বংস এবং এত অল্প সময়ের মধ্যে বেসামরিক হতাহতের সংখ্যা নজিরবিহীন। হামলায় জাতিসংঘের ১৫২ কর্মী নিহত হয়েছেন।

গত বছরের ৭ অক্টোবরের পর থেকে গাজায় দখলদার ইসরায়েল বাহিনীর অভিযানে ২৫ হাজার মানুষ নিহত হয়। নির্বিচারে হামলার কারণে গাজায় হাজারো মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে। বিপর্যস্ত ওই জনপদে খাদ্য, পানি ও ওষুধের মারাত্মক অভাব সৃষ্টি হয়েছে।

গুতেরেস বলেন, গাজার মানুষ মারা যাচ্ছে, শুধু বোমা ও বুলেটেই নয়, খাদ্য ও বিশুদ্ধ পানির অভাবে ভুগছে এবং বিদ্যুৎ ও ওষুধবিহীন অবস্থায় হাসপাতালগুলোতে আছে তারা। যদিও মানবতাবাদীরা সাহায্য প্রদানের জন্য তাদের যথাসাধ্য চেষ্টা করছেন। ক্ষতিগ্রস্ত রাস্তা, ক্রমাগত বোমাবর্ষণে প্রতিদিনই বিপদের সম্মুখীন হচ্ছেন তারা।

এদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু  যুদ্ধ পরবর্তী সময়েও আলাদা ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। সৌদি আরবসহ আরব দেশগুলো বলছে, আলাদা ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা হলেই কেবল মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।