ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কের কাছে এফ-১৬ বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৪
তুরস্কের কাছে এফ-১৬ বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্র তুরস্কের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দিয়েছে। তুরস্কের পার্লামেন্ট চলতি সপ্তাহে সুইডেনের ন্যাটো সদস্যপদ প্রাপ্তি নিয়ে নিয়ে ইতিবাচক সাড়া দেওয়ার পর এ অনুমোদন দিল যুক্তরাষ্ট্র।

 
 
মার্কিন পররাষ্ট্র দপ্তর শুক্রবার রাতে ন্যাটো মিত্র তুরস্কের কাছে যুদ্ধবিমান বিক্রির জন্য ২৩ বিলিয়ন ডলারের চুক্তি বিষয়টি কংগ্রেসকে জানায়। এর সঙ্গে গ্রিসের কাছে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধ বিমান বিক্রির চুক্তিও ছিল।

তুরস্কের কাছে ৪০টি লকহিড মার্টিন এফ-১৬ যুদ্ধবিমান এবং এফ-১৬ বহরের ৭৯টি যুদ্ধবিমানের আধুনিকায়নের সরঞ্জাম বিক্রি করা হবে। আর গ্রিস ৪০টি এফ-৩৫ সহ সংশ্লিষ্ট সরঞ্জামাদি পাবে।  

এফ-১৬ যুদ্ধবিমান বাড়ানোর আকাঙ্ক্ষা তুরস্কের দীর্ঘদিনের। ২০২১ সালের অক্টোবরে যুদ্ধবিমান চায় দেশটি। তবে সুইডেনের ন্যাটো সদস্যপদ পাওয়ার বিষয়টি ঝুলে থাকা তাতে বাধা হয়ে দাঁড়ায়।  

প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন যুদ্ধবিমান বিক্রিতে সমর্থন জানালেও তুরস্কের মানবাধিকার রেকর্ডের কারণে বেশ কয়েকজন আইনপ্রণেতা আপত্তি প্রকাশ করেন।  

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।