ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘জোট সরকার’ গড়তে রাজি নওয়াজ-বিলাওয়াল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৪
‘জোট সরকার’ গড়তে রাজি নওয়াজ-বিলাওয়াল

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্রপ্রার্থীরা দেশটির সাধারণ নির্বাচনে বাজিমাত করে দিয়েছেন। কিন্তু সরকার গঠনে তারা কী সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তা পরিষ্কার নয়।

এরমধ্যেই জয়ের দাবি করেছে নওয়াজের শরিফের পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন)। কিন্তু ৭১ আসনে জয় পেয়ে সরকার গঠন করতে পারবে না দলটি। তাই চাই জোট।

এবারও বিলওয়াল ভুট্টোর নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করতে চায় পিএমএল-এন। এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছেছেন দলটি কর্তাব্যক্তিরা। খবর জিও টিভির।

খবরে বলা হয়েছে, পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি কোনো রাজনৈতিক দল। শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৮টা পর্যন্ত প্রকাশিত তথ্য অনুযায়ী পিটিআই সমর্থিতরা ৯৯ আসনে জয় পেয়েছে। পিএমএল-এন জয় পেয়েছে ৭১ আসনে, পিপিপি ৫৩ ও এমকিউএম ১৭ আসনে জয়ী হয়েছে। অন্যান্য দল পেয়েছে ১০টি আসন। ফলাফল বাকি বেশ কয়েকটি আসনের।

পাকিস্তানের জাতীয় পরিষদের ২৬৫ আসন (একটি স্থগিত) থেকে সরকার গঠন করতে ১৩৪টি জয় পেতে হবে। এবারের নির্বাচনে কোনো দলই এ সংখ্যায় পৌঁছতে পারেনি। যে কয়টি আসনের ফল বাকি, সেগুলো যোগ করলেও ১৩৪টি আসন মৌলিকভাবে অর্জন হবে না কোনো দলেরই। তাই জোট সরকার ছাড়া কোনো উপায় নেই।

পাকিস্তান জাতীয় পরিষদের মোট আসনসংখ্যা ৩৩৬টি। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট গ্রহণ হয়। আর ৬০ আসন সংরক্ষিত নারীদের জন্য ও ১০টি সংরক্ষিত সংখ্যালঘুদের জন্য।

খবরে আরও বলা হয়, পিএমএল-এন ও পিপিপি জোট গঠনে নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ বৈঠক করেছেন বিলওয়াল ভু্ট্টো ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সঙ্গে। সেখানে তিনি একযোগে কাজ করার আহ্বান জানান। সরকার গঠন নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে। কোন রূপে সরকার গঠন হবে সে প্রক্রিয়া নিয়েও তারা আলোচনা করেছেন।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।