ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে সোশ্যাল মিডিয়া ‘বন্ধ’, পিটিআই বলল ‘লজ্জাজনক’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৪
পাকিস্তানে সোশ্যাল মিডিয়া ‘বন্ধ’, পিটিআই বলল ‘লজ্জাজনক’

পাকিস্তানের নির্বাচন কেন্দ্রিক নানা নাটকীয়তার মধ্যে ‘বন্ধ’ করে দেওয়া হয়েছে মাইক্রো ব্লগিং সাইট এক্স। পাকিস্তান তেহরিক ই ইনসাফ এ ঘটনাকে ‘লজ্জাজনক’ বলে মন্তব্য করেছে।

এর আগে গত বৃহস্পতিবার নির্বাচনের দিন পাকিস্তানে ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবা বন্ধ করে দেওয়া হয়। বুধবার পাকিস্তানে ঘটা সহিংসতার পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ ‘আইন-শৃঙ্খলা বজায় রাখতে’ এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানায়।

এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, নির্বাচনের ফলাফল ঘোষণার মধ্যে সোশ্যাল মিডিয়া ব্যবহারে সমস্যা দেখা দিয়েছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) বৈশ্বিক ইন্টারনেট সেবা পর্যবেক্ষক নেটব্লকস জানিয়েছে, পাকিস্তানে মাইক্রো ব্লগিং সাইট এক্স ব্যবহারকারীরা সমস্যার কথা জানাচ্ছেন।

৪৮ ঘণ্টা আগে শেষ হওয়া ভোটের সম্পূর্ণ ফলাফল ঘোষণার আগে এ সমস্যা সৃষ্টি হয়েছে পাকিস্তানে।

নেটব্লকস এক বিবৃতিতে পাকিস্তানের নির্বাচনকে ‘বিতর্কিত’ বলে মন্তব্য করে। বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানে ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক ব্ল্যাকআউটের মধ্যে অনুষ্ঠিত বিতর্কিত নির্বাচনের পর চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে সোশ্যাল মিডিয়া বন্ধের ঘটনাটি ঘটলো।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল পাকিস্তান কর্তৃপক্ষের এমন পদক্ষেপের ঘটনায় তীব্র নিন্দা প্রকাশ করেছে। ‘জনগণের অধিকারের ওপর বেপরোয়া আক্রমণ’ করা হচ্ছে বলে অভিযোগও করে সংস্থাটি।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এক্স ব্যবহার বিঘ্নিত হওয়ার তীব্র নিন্দা জানিয়েছে। এই মাধ্যমেই একটি পোস্টে পিটিআই বলেছে, এটি খুবই লজ্জাজনক। নির্বাচনের দিন মোবাইল সেবা বন্ধ করা হলো। একার এক্স ব্লক করে দেওয়া হয়েছে; কারণ, নির্বাচনে কারচুপির কথা প্রকাশ করে দিচ্ছিল পিটিআই।

গত বৃহস্পতিবার পাকিস্তানে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৬৫ আসনের মধ্যে ২৫৫টির বেসরকারি ফল জানা গেছে। এর মধ্যে মোবাইল ফোন, ইন্টারনেট সেবা ও সোশ্যাল মিডিয়া বন্ধ করার নজির এর আগে দেশটিতে ছিল না। আন্তর্জাতিক সমাজ ভোটের দিন মোবাইল ও ইন্টারনেট সেবা বন্ধ করাসহ যাবতীয় অনিয়মের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে তদন্তের আহ্বান জানিয়েছে।

২৫৫ আসনের ফল: পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের জয় দেখানো হয়েছে ১০০ আসনে। নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) পেয়েছে ৭৩ আসন, বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৪ আসন এবং অন্যান্য দল পেয়েছে ২৮টি (ফল: জিও টিভি)।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।