ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েল না থাকলে পৃথিবীর কোথাও ইহুদিরা নিরাপদ থাকবে না: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
ইসরায়েল না থাকলে পৃথিবীর কোথাও ইহুদিরা নিরাপদ থাকবে না: বাইডেন

নিজেকে একজন ইহুদিবাদী আখ্যা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েল না থাকলে পৃথিবীর কোথাও ইহুদিরা নিরাপদ থাকবে না।

স্থানীয় সময় গত সোমবার গভীর রাতে এনবিসিতে ‘লেট নাইট উইথ সেথ মেয়ার্স’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

জো বাইডেন পুনর্ব্যক্ত করেন, তিনি একজন ইহুদিবাদী। আর ইহুদিবাদী হওয়ার জন্য কারও ইহুদি হওয়ার দরকার নেই।  

এরপর তিনি বলেন, কিন্তু এখানে একটি বিষয় আছে। যারা হামাসের হাতে গুটির মতো ব্যবহৃত হচ্ছে তাদেরকে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের জন্য শান্তি ও নিরাপত্তা দেওয়ার সুযোগটি কাজে লাগাতে হবে।  

একটি প্রক্রিয়ার মধ্যে বিষয়টি এগোচ্ছে বলে জানান বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি, এভাবে যদি আমরা সেই অস্থায়ী যুদ্ধবিরতির দিকে যেতে পারি, তাহলে আমরা এমন একটি সম্ভাবনার পথে যেতে সক্ষম হবো যেখানে গতিশীল পরিবর্তনের মাধ্যমে দ্বি-রাষ্ট্র সমাধান মেনে আমরা ইসরায়েলের নিরাপত্তা এবং ফিলিস্তিনিদের স্বাধীনতার নিশ্চয়তা দিতে পারব।

রাফায় সম্ভাব্য ইসরায়েলি অভিযানের বিষয়ে বাইডেন বলেন, ইসরায়েলিরা আমার কাছে একটি প্রতিশ্রুতি দিয়েছিল যে, তারা সেখানে যাওয়ার আগে উল্লেখযোগ্য সংখ্যক মানুষকে সরিয়ে নেবে, এরপর হামাসের অবশিষ্ট যোদ্ধাদের খুঁজে বের করবে।

এসময় গাজায় অনেক নিরীহ মানুষ নিহত হচ্ছেন বলে পুনর্ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট।

এভাবে গাজায় নিরীহ মানুষ হত্যা চলতেই থাকলে ইসরায়েল বিশ্বজুড়ে সমর্থন হারাবে বলে মন্তব্য করে তিনি বলেন, এটি ইসরায়েলের স্বার্থে ভালো কিছু নয়।

পবিত্র রমজানে গাজায় ইসরায়েল হামলা বন্ধ রাখবে বলে তথ্য দেন বাইডেন। তিনি বলেন, রমজান আসছে। রমজানে কোনো ধরনের কার্যক্রম চালাবে না বলে ইসরায়েলিরা সম্মত হয়েছে। একইসঙ্গে বন্দিদের ছাড়িয়ে নিতেও তারা হামলা বন্ধ রাখবে।

তথ্যসূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।