ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হেরে গেলেন প্রিন্স হ্যারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
হেরে গেলেন প্রিন্স হ্যারি

যুক্তরাজ্যে অবস্থানকালীন নিরাপত্তা সুরক্ষা নিয়ে সরকারের বিরুদ্ধে উচ্চ আদালতের চ্যালেঞ্জে হেরেছেন ডিউক অব সাসেক্স হেনরি চার্লস অ্যালবার্ট ডেভিড (প্রিন্স হ্যারি)।

বিবিসির খবরে বলা হয়েছে, ব্রিটিশ রাজবংশের অন্যতম এ সদস্য একটি রায় বদলে দিতে চেয়েছিলেন।

তিনি বলেছিলেন, রাজপরিবার থেকে খানিকটা আলাদা হয়ে যাওয়ায় নিরাপত্তার মর্যাদা হ্রাস পেয়েছে।

হ্যারির আইনজীবীদের যুক্তি ছিল, হ্যারির নিরাপত্তা হ্রাসের সিদ্ধান্তটি অন্যায়ভাবে নেওয়া হয়েছিল।

অবশ্য রাজপরিবারের হোম অফিস বলেছিল, প্রিন্স হ্যারির নিরাপত্তার সিদ্ধান্ত কেস-বাই-কেস ভিত্তিতে নেওয়া হয়েছে।

ডিসেম্বরে যখন চ্যালেঞ্জটি করা হয় তখন হোম অফিসের আইনজীবীরা হাইকোর্টকে বলেছিলেন, প্রিন্স হ্যারি এখনো সর্বজনীনভাবে তহবিলযুক্ত পুলিশ সুরক্ষায় থাকবেন। তবে এই নিরাপত্তা রাজপরিবারের ফুল টাইম কর্মরতদের যেভাবে দেওয়া হয় সেভাবে দেওয়া হবে না। বরং তাকে আলাদাভাবে নিরাপত্তা দেওয়া হবে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারক স্যার পিটার লেন কর্তৃক জারি করা রায়ের সঙ্গে বেশিরভাগ আইনি প্রক্রিয়ার মিল রয়েছে।

গত বছর ব্রিটেন সফরের সময় পুলিশ সুরক্ষায় ব্যক্তিগত অর্থ প্রদানের অনুমতি দেওয়ার একটি আইনি চ্যালেঞ্জে হেরেছিলেন প্রিন্স হ্যারি। এটি এমন একটি ব্যবস্থা যেখানে রাজপরিবারে ফুলটাইম কর্মরত না হলে এ নিরাপত্তা বন্ধ করে দেওয়া হয়। এ নিয়ে হাইকোর্টে উদ্বেগ জানিয়েছিলেন হ্যারি।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।