ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পরিবেশকর্মী থুনবার্গ নেদারল্যান্ডসে দুবার আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
পরিবেশকর্মী থুনবার্গ নেদারল্যান্ডসে দুবার আটক

সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ নেদারল্যান্ডসে একটি বিক্ষোভ থেকে দুবার আটক হয়েছেন। তিনিসহ বিক্ষোভকারীরা জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকির বিরুদ্ধে বিক্ষোভের অংশ হিসেবে প্রধান একটি সড়ক আটকে দিয়েছিলেন।

 

পুলিশ বলেছে, শনিবার চার শতাধিক লোককে গ্রেপ্তার করা হয়। উসকানি দেওয়ার দায়ে আটক করা হয় ১২ জনকে। অন্য পরিবেশকর্মীরা পরে জানান, থুনবার্গকে ছেড়ে দেওয়া হয়েছে।  

২১ বছর বয়সী সুইডিশ পরিবেশকর্মী থুনবার্গ প্রথমে স্থানীয় পুলিশের হাতে আটক হন। হেগের একটি প্রধান মহাসড়ক অবরোধ করার চেষ্টা করা অন্য বিক্ষোভকারীদের সঙ্গে তাকে অল্প সময়ের জন্য আটকে রাখা হয়েছিল।

ছাড়া পেয়ে থুনবার্গ দ্রুত বিক্ষোভকারী আরেকটি দলের সঙ্গে যোগ দেন, যারা রেলস্টেশনগামী একটি সড়ক আটকে দিচ্ছিল।  সেখানে দ্বিতীয়বার তিনি আটক হন।  

শত শত বিক্ষোভকারী হেগের সিটি সেন্টার থেকে পদযাত্রা করে পার্শ্ববর্তী এ১২ মহাসড়কের দিকে যাচ্ছিলেন। এর আয়োজন করে এক্সটিংশন রেবেলিয়ন (এক্সআর) নামে পরিবেশবাদী একটি গোষ্ঠী।  

জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকির বিতর্কে ডাচ সরকারকে চাপ দেওয়ার পরিকল্পনার অংশ হিসেবে বিক্ষোভকারীরা পদযাত্রায় অংশ নেন।
 
থুনবার্গ সাংবাদিকদের বলেন, তিনি বিক্ষোভ করছিলেন, কারণ পৃথিবী অস্তিত্ব সংকটের মুখোমুখি।  

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।